‘চিটাগাং কিংসে’ সাকিব— ক্ষুব্ধ চট্টলার ক্রীড়ামোদী 

নিজস্ব প্রতিবেদক: জাতীয় ক্রিকেট তারকা সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে দলে ভিড়িয়েছে বিপিএলের এবারের আসরের চট্টগ্রাম ফ্রাঞ্চাইজি ‘চিটাগাং কিংস’। তাকে দলে নেয়ার কারণে চিটাগাং কিংসের ফ্যানদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে তা নয়, ক্ষোভের আগুন রূপ নিয়েছে বিক্ষোভে।

ক্রিকেট ভক্ত থেকে শুরু করে খেলোয়াড় ও সংশ্লিষ্ট ব্যক্তি-সংগঠন এই নিয়ে রীতিমত পথেও নেমেছেন। চিটাগাং কিংস’র স্বত্তাধিকারী প্রতিষ্ঠান আকতার গ্রুপের বিরুদ্ধেও বিষোদগার করছেন কেউ কেউ। তবে সাকিব আল হাসানকে দলে নেয়ায় শুধু যে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে তা নয় সাধুবাদও পাচ্ছে বিপিএলের দ্বিতীয় আসরের রানার্স আপ হওয়া দলটি।

সাকিবকে দলে নেয়ার প্রতিবাদে আজ বুধবার (১৬ অক্টোবর) বিকেলে এমএ আজিজ স্টেডিয়াম এলাকায় ‘চট্টগ্রামের ক্রিকেটপ্রেমী জনতা’ নামে সংগঠনের ব্যানারে একদল ক্রিকেট প্রেমীদের বিক্ষোভ কর্মসূচি পালন করতে দেখা যায়।

যেখানে বক্তারা বলেন, সাকিব ও মাশরাফিকে আমরা অকুণ্ঠ সমর্থন দিয়েছি। তাদের খেলা দেখে হাততালি দিয়েছি। তারা আমাদের ভালোবাসার সঙ্গে প্রতারণা করেছেন। এমপি হওয়ার লোভে দুজনেই আওয়ামী লীগ করেছেন। দেশে আওয়ামী লীগ ছাত্র-জনতার ওপর হত্যাযজ্ঞ চালালেও নীরবে তারা এসব কর্মকাণ্ড সমর্থন দিয়ে গেছেন।

তারা আরো বলেন, সাকিব আল হাসান স্বৈরাচার শেখ হাসিনার মনোনয়ন নিয়ে নির্বাচন করেছেন। তিনি বিনা ভোটে সংসদ সদস্য হয়েছেন। সবশেষ বৈষম্যবিরোধী আন্দোলনে তিনি ছাত্রদের বিপক্ষে ভূমিকা পালন করেছেন। তার দল আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা গুলি করে ছাত্র-জনতাকে হত্যা করেছে। তার হাত শহীদদের রক্তে লাল। শহীদের এক ফোঁটা রক্ত এ রকম লাখো সাকিবের চেয়ে দামি।

এসময় সাকিবকে দলে নেয়াতে চিটাগাং কিংসের স্বত্তাধিকারী প্রতিষ্ঠান আকতার গ্রুপের প্রতিও ফ্যানদের বিষোদগার করতে শোনা গেছে।

বিক্ষোভে অংশগ্রহণকারীরা বলেন, বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত চট্টগ্রামের একটি প্রভাবশালী পরিবার সাকিবকে পুনর্বাসন করার চেষ্টা করছে। আমরা তাদের স্পষ্ট বলতে চাই, সাকিব মাঠে নামলে আমরা জুতা ছুড়ে মারব। আমরা তাকে মাঠে দেখতে চাই না। তাকে আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হবে। এরপর আদালতের বিচারক যে সিদ্ধান্ত দেবেন, সেটি আমরা মেনে নেব।

এ সময় আন্দোলনকারীরা স্লোগান দেন, ‘একটি কবর বেশি খুঁড়ো, আমার এবং স্বৈরাচারের’, ‘ফ্যাসিস্টদের দিন শেষ, জনগণের বাংলাদেশ’, ‘আমার সোনার বাংলায় ফ্যাসিস্টদের ঠাঁই নেই’ ‘যারা খুনিদের পক্ষে কথা বলে তারাও খুনি’ এবং গণতন্ত্রের নামে খুনিদের পুনর্বাসন মেনে নেওয়া হবে না। পরে  বিক্ষোভকারীরা সাকিব আল হাসানের কুশপুত্তলিকাও দাহ করেন

তবে চিটাগাং কিংসের অফিসিয়াল পেজ ঘুরে সাকিব বন্দনা বেশি চোখে পড়েছে। যেখানে সাকিব দলভুক্ত হওয়ার বিষয়টি পোস্ট করা হলে সেখানে অনেকেই ইতিবাচক মন্তব্য করেছেন খেলোয়াড় সাকিবকে নিয়ে।

জানা গেছে, বিপিএল’র প্রথম দুই আসরে অংশগ্রহণের পর দীর্ঘ বিরতিতে চলে যায় চিটাগাং কিংস। দ্বিতীয় আসরে রানার্স আপ হয়ে চমক দেখিয়েছিল দলটি। ৯ বছর পর আবারও বিপিএলে ফিরেছে চিটাগাং কিংস। দীর্ঘ বিরতি কাটিয়ে ফিরে ভালো দল গড়ারই চেষ্টা ছিল তাদের। এজন্য চিটাগাং কিংস কর্তৃপক্ষ ভালোমানের একটি দল সাজানোর পরিকল্পনায় সাকিবকে দলে এনে আবারও আলোচনার তুঙ্গে।

উল্লেখ্য, ডিসেম্বরের শেষ সপ্তাহে পর্দা উঠবে বিপিএলের এবারের আসরের। তার আগে সোমবার (১৪ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে প্লেয়ার্স ড্রাফট। এর আগেই সরাসরি চুক্তিতে সাকিব আল হাসানকে দলে ভিড়িয়েছে চিটাগং কিংস। বিপিএলের এবারের আসরে সাতটি দল অংশগ্রহণ করবে।

 

চাটগাঁ নিউজ/উজ্জ্বল/জেএইচ

Scroll to Top