আরও ৩০ শয্যার আইসিইউ চালু হচ্ছে চমেক হাসপাতালে

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নতুন করে যুক্ত হচ্ছে ৩০ শয্যা বিশিষ্ট ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ওয়ার্ড। নবনির্মিত ওয়ার্ডটি চালু হলে হাসপাতালটিতে আইসিইউর সংখ্যা দাঁড়াবে ৫০টি।

শনিবার (২৭ জানুয়ারি) আইসিইউ ওয়ার্ডটি উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

চমেক হাসপাতালের নিচ তলায় অবস্থিত ন্যায্যমূল্যের ওষুধের দোকানের পেছনে থাকা পূর্বের মানসিক ওয়ার্ডে নতুন আইসিইউ ওয়ার্ডটিতে বাসানো হয়েছে অত্যাধুনিক সব সরঞ্জাম। সর্বশেষ করোনা মহামারির সময় চট্টগ্রামে আইসিইউ সংকট দেখা দেয়।

সরকারিভাবে চট্টগ্রামে এখন পর্যন্ত ৩০ আইসিইউ রয়েছে। এর মধ্যে ১০টি জেনারেল হাসপাতালে এবং ২০টি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। সর্বশেষ ২০২০ সালে করোনা মহামারির সময় স্বাস্থ্য অধিদপ্তর থেকে ৮টি ভেন্টিলেটরযুক্ত আইসিইউ পাঠানো হয়। যা ওই বছরের অক্টোবরেই স্থাপন করা হয়। এর আগে ২০০৫ সালে চমেক হাসপাতালের ৫ শয্যার আইসিইউ ১২ শয্যায় উন্নীত করা হয়। প্রতিষ্ঠার পর থেকে গত ৬৩ বছরের মাত্র ২০টি আইসিইউ যুক্ত হয়েছে চমেক হাসপাতালে। চলতি বছর এ ৩০টি আইসিইউ চালু হলে মোট সংখ্যা হবে ৫০।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান গণমাধ্যমকে জানান, আইসিইউ ওয়ার্ডে অবকাঠামোগত কাজ ও আইসিইউ শয্যা স্থাপন সম্পন্ন হয়েছে। সেখানে যন্ত্রপাতি ইনস্টলেশনের কাজ চলছে। ওয়ার্ডটি চালু হলে আইসিইউর সংকট অনেকটা কেটে যাবে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top