মামলা হলেই গ্রেফতার নয়, যাচাই বাছাইয়ের পর ব্যবস্থা : আইজিপি

নিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে দায়ের হওয়া প্রতিটি মামলা যাচাই বাছাই ও বিশ্লেষণ করে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশের পক্ষ থেকে পৃথক তদন্ত কমিটি করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক আইজিপি মো. ময়নুল ইসলাম।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে আইজিপি মো. ময়নুল ইসলাম বলেন, নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও এতে ভীত হওয়ার কোনো কারণ নেই। মামলার ক্ষেত্রে সরাসরি আমাদের ভূমিকা রাখার সুযোগ নেই। তবে সাম্প্রতিক সময়ের মামলাগুলোতে যেমন অনেক সাংবাদিকের নাম আছে। তেমনি অনেক পুলিশ সদস্যও আসামি হয়েছেন। সাংবাদিক মহলের চেয়ে পুলিশের সদস্য অনেক বেশি। যারা সত্যিকার অর্থে ঘটনায় জড়িত, তাদের আসামি করলে মামলা শক্ত ও তদন্ত করা সহজ হয়। অনেক ক্ষেত্রে বিজিবি, ডিসি ও বিভাগীয় কমিশনদের আসামি করা হয়েছে। আমরা পুলিশকে বলেছি, থানায় মামলা রেকর্ড করার আগে যাচাই-বাছাই করে দেখে নেওয়ার জন্য। মামলা হলেই যে গ্রেফতারের আওতায় আসবে তা নয়। যারা সত্যিকার অর্থে জড়িত, তা হলে তাকে গ্রেফতার করা যাবে। নিরীহ কাউকে যদি আসামি করা হয়, সেটা যাচাই-বাছাই হবে।

আইজিপি বলেন, আসন্ন দুর্গাপূজা উৎসবের মধ্য দিয়েই পালিত হবে। দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী কোনো ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সকলকে সতর্ক থাকতে হবে। সকল অপতৎপরতা রুখে দিতে হবে। আমরা পুলিশি কার্যক্রমের মাধ্যমে জনগণের আস্থা ফিরিয়ে আনতে চাই। আমরা প্রকৃত অর্থেই জনগণের বন্ধু হতে চাই।

এ সময় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) এ কে এম শহিদুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাসিব আজিজ ও অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) আবদুল মান্নান মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

চাটগাঁ নিউজ/ উজ্জ্বল/এসএ

Scroll to Top