চসিকের ১ হাজার ৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আগামী অর্থ বছরের (২০২৩-২০২৪) জন্য ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এ বাজেটে উন্নয়ন অনুদান ও গৃহকর আদায়কে আয়ের মূল খাত হিসেবে দেখানো হয়েছে।

নতুন অর্থবছরের বাজেটের পাশাপাশি ২০২২-২৩ অর্থবছরের ১১৭৬ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়। ওই অর্থবছরে মোট ২১৬১ কোটি ২৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। বাজেট বাস্তবায়ন হয়েছে ৫৪ দশমিক ৪২ শতাংশ।

বুধবার (২১ জুন) দুপুরে নগরের আন্দরকিল্লাহ পুরনো নগর ভবন মিলনায়তনে বাজেট ঘোষণা করেন তিনি। চসিকের বর্তমান (ষষ্ঠ) পর্ষদের নির্বাচিত মেয়র হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

এবারের বাজেট নিজস্ব উৎসে সর্বোচ্চ ৯৫০ কোটি ৫৮ লাখ টাকা আয় ধরা হয়েছে। গত ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট ছিল অনুদান নির্ভর।

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে বাজেট অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল। এ সময় সিটি করপোরেশনের সচিব খালেদ মাহমুদ, ভারপ্রাপ্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির ও ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের সচিব খালেদ মাহমুদ, অতিরিক্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির এবং ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ।

বাজেট অধিবেশনে সিটি মেয়র বলেন, যারা আমাকে এ-নগরের নাগরিকসেবা ও উন্নয়নের গুরুভার অর্পণ করেছেন সেই গুরুদায়িত্ব স্মরণে রেখে নগরবাসীর আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর প্রত্যাশা ও চট্টগ্রাম মহানগরকে পরিবেশগত, প্রযুক্তিগত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ বাসযোগ্য নান্দনিক নগর প্রতিষ্ঠার দৃঢ়প্রতিজ্ঞা ব্যক্ত করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রস্তাবিত বাজেট নগরবাসীর নিকট উপস্থাপন করছি।

Scroll to Top