৭ দফা দাবিতে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়

চাটগাঁ নিউজ ডেস্ক:  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) অর্থে নির্মিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কর্তৃত্ব চসিককে ফিরিয়ে দেওয়াসহ ৭ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছেন ‘প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা’। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় থেকে নওফেল পরিবারমুক্ত করারও দাবি তোলেন তারা। এ সময় শিক্ষার্থীরা অতি দ্রুত সময়ে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড গঠনের দাবি জানান।

শিক্ষার্থীরা জানান, রাষ্ট্রের অর্থে নির্মিত প্রতিষ্ঠান রাষ্ট্রের কাছে ফিরিয়ে দিতে হবে। একইসাথে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিপক্ষে যারা প্রত্যক্ষভাবে সাধারণ শিক্ষার্থীদের ওপর নির্বিচারে নিন্দনীয় হামলা চালিয়েছে তাদেরকে বিশ্ববিদ্যালয়ে পুনর্বাসনে যে পদক্ষেপ গ্রহণ করেছে তা অনতিবিলম্বে বন্ধ করতে হবে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী বাইত উল্লাহ বায়াত বলেন, ছাত্র আন্দোলনে যারা বিপক্ষে অবস্থান নিয়েছে আমরা তাদের বিরুদ্ধে আওয়াজ তুলেছি। একইসাথে স্বৈরাচারের দোসরদের পদত্যাগ করতে হবে। ছাত্র আন্দোলনের যোদ্ধাদের বিরুদ্ধে ভাড়া করা চিহ্নিত ছাত্রলীগের গুন্ডাদের নিয়ে সমাবেশ ও প্রকাশ্যে হত্যার হুমকি ও ছাত্র আন্দোলনে আমাদের ৭ জন যোদ্ধাকে বহিষ্কারের ভয়ভীতির তীব্র নিন্দা জানাই। একই সঙ্গে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়টি প্রকৃত মালিককে স্থানান্তর করে অতি দ্রুত ট্রাস্টি বোর্ড গঠন করতে হবে।

মুশফিক আল মাসুম নামের আরেক শিক্ষার্থী বলেন, আমরা স্যারকে (উপাচার্য ড. অনুপম সেন) ডাকযোগে পদত্যাগের আহবান জানিয়েছি কিন্তু সরাসরি পদত্যাগ করতে একেবারের জন্যও জোর করিনি। কারণ এটা প্রশাসনিক বিষয়। এখানে আমাদের কথা বলার সুযোগ নেই। যেহেতু এটি সিটি করপোরেশনের প্রতিষ্ঠান তাই তাদেরকে নিয়ে নেওয়ার আবেদন জানাই আমরা। এখন আমাদের দাবি ৭টা। এরমধ্যে বিগত সময়ে যত দুর্নীতি হয়েছে তার নিরপেক্ষ তদন্ত করে প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে। সেইসাথে যারা ছাত্র আন্দোলনের বিপক্ষে অবস্থান নিয়ে আমাদেরকে কোণঠাসা করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।

শিক্ষার্থীদের ৭ দফা দাবি গুলো হলো—

১) অতি দ্রুত সময়ে বিশ্ববিদ্যালয়ের পরিচালনা পর্ষদ গঠন করতে হবে।

২) বিগত সময়ের অবৈধ নিয়োগসহ সকল অনিয়ম ও দুর্নীতির নিরপেক্ষ সুষ্ঠু তদন্তপূর্বক আইনি ব্যবস্থা নিতে হবে।

৩) জমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি পূর্বক স্থায়ী ক্যাম্পাস নির্মাণে অতি দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

৪) শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগের ক্ষেত্রে ইউজিসি আইন ২০১০ অনুসরণ করে নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

৫) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিপক্ষে যারা প্রত্যক্ষভাবে সাধারণ শিক্ষার্থীদের ওপর নির্বিচারে নিন্দনীয় হামলা চালিয়েছে তাদেরকে বিশ্ববিদ্যালয়ে পুনর্বাসনে যে পদক্ষেপ গ্রহণ করেছে তা অনতিবিলম্বে বন্ধ করতে হবে।

৬) সংস্কারপন্থী ও অন্যায়ের বিরুদ্ধে অবস্থানকারী শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধকারী এবং হত্যার হুমকিদাতাদের চিন্তিত পূর্বক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৭) শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধকারী এবং হত্যার হুমকিদাতাদের চিন্তিত পূর্বক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আয়োজিত এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইন বিভাগের শিক্ষার্থী মুসফিক, বায়াত, মাওয়াজ, ব্যবসায় অনুষদের ফারহাদ, হাসান ইকবাল, আইনান তাজরিয়ান, জুনায়েদ আসাদসহ বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

চাটগাঁ নিউজ/জেএইচ 

Scroll to Top