হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার

চাটগাঁ নিউজ ডেস্ক : এবার হামাসের নতুন প্রধান হলেন ইয়াহিয়া সিনওয়ার। সাবেক প্রধান ইসমাইল হানিয়ার মৃত্যুর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠিটি তাদের নতুন নেতা নির্বাচিত করলো। মঙ্গলবার এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে হামাস। এতে বলা হয়, হামাস তার রাজনৈতিক শাখার প্রধান হিসেবে কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারকে বেছে নিয়েছে, তিনিই শহীদ কমান্ডার ইসমাইল হানিয়ার স্থলাভিষিক্ত হচ্ছেন। আল্লাহ তার প্রতি সদয় হোন।

এর আগে গত ৩১ জুলাই তেহরানে এক হামলায় নিহত হন হানিয়া। ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সেখানে গিয়েছিলেন তিনি। বিশ্লেষকরা মনে করছেন, নতুন নেতা নির্বাচনের মাধ্যমে হামাস এই বার্তা দিলো যে, তারা এখনও কঠোর এবং আপসহীন অবস্থায় রয়েছে।

এর আগে গত বছরের ৭ই অক্টোবর হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ওই যুদ্ধ থামাতে যুক্তরাষ্ট্র, কাতার ও মিসরের মধ্যস্থতায় আলোচনা শুরু হয়। সিনওয়ার নিজেও ওই সংলাপে যুক্ত ছিলেন। গত কয়েক বছর হামাসের জ্যেষ্ঠ নেতাদের একাংশ কাতার ও লেবাননে বসবাস করেন। বাকি যেসব নেতা গাজায় অবস্থান করছেন, তাদের মধ্যে ইয়াহিয়া সিনওয়ার সর্বজ্যেষ্ঠ।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top