হামাসের ওপর জাপানের নিষেধাজ্ঞা

সিপ্লাস ডেস্ক: ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যকার চলমান যুদ্ধের মাঝে জাপান সরকার হামাসের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, জাপান হামাসের সঙ্গে যুক্ত ব্যক্তি এবং একটি কোম্পানির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

হামাসের আর্থিক ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট হামাসের নয়জন ব্যক্তির পাশাপাশি অর্থ স্থানান্তরের জন্য ব্যবহৃত গাজাভিত্তিক একটি ক্রিপ্টো মুদ্রা বিনিময় কোম্পানির সম্পদ আটকে দেওয়ার জন্য এই নিষেধাজ্ঞা দিয়েছে জাপান।

জাপান, বেসামরিক লোকজনের উপর হামলা ও অপহরণের জন্য হামাসের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে এসকল কর্মকাণ্ডকে সন্ত্রাসী তৎপরতা বলে অভিহিত করেছে।

জাপান সরকারের কর্মকর্তাদের ভাষ্যানুযায়ী, জাপানের অবস্থান স্পষ্ট করা এবং গোষ্ঠীটির আয়ের প্রবাহ বন্ধ করাই হচ্ছে এই নিষেধাজ্ঞার লক্ষ্য।

অন্যদিকে গাজায় ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানিয়েছেন কুয়েতের যুবরাজ। মঙ্গলবার কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ তার এক ভাষণে গাজায় ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘন ও আগ্রাসনের তীব্র নিন্দা জানান।

তিনি গাজায় মানবিক সাহায্য প্রবেশের জন্য সীমান্ত ক্রসিংগুলো খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন। ইসরায়েলি আগ্রাসন ও মানবাধিকার লঙ্ঘনে নিন্দা জানানোর পাশাপাশি গাজার জনগণকে বাস্তুচ্যুত করার জন্যও নিন্দা জানিয়েছেন কুয়েতের যুবরাজ।

Scroll to Top