হাটহাজারীতে খামারে ফের মেছোবাঘের হানা, চিন্তিত খামারিরা

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের হাটহাজারীতে প্রায় রাতে খাদ্যের সন্ধানে লোকালয়ে আসছে মেছোবাঘ। রবিবার (২৭ ফ্রেব্রুয়ারি) দিবাগত রাতের কোনো এক সময় উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের ৮নং ওয়ার্ডস্থ হালিমের মুরগি ফার্মে খামারির পাতা ফাঁদে আরও একটি মেছোবাঘ আটকা পড়েছে।

এর আগে শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাতেও একটি মেছোবাঘ ওই ফাঁদে আটকা পড়ে। তবে রবিবার রাতে বন বিভাগের রেসকিউ টিম উদ্ধার করার সময় বাঘটি পালিয়ে যায়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে খামারি আবদুল হালিম সিপ্লাস টিভি ও চাটগাঁ নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

খামারি আবদুল হালিম বলেন, প্রতিদিনের মতো সকালে খামারে গিয়ে দেখি ওই খাঁচায় আরেকটি মেছোবাঘ আটকা পড়েছে। এর আগে শনিবার রাতেও একটি মেছোবাঘ আটকা পড়েছিল। তবে রবিবার রাত ১টার দিকে রেসকিউ করতে আসা বন বিভাগের টিম সদস্যদের অসাবধানতার কারণে নেট ছিড়ে পাশের একটি জঙ্গলে পালিয়ে যায় বাঘটি।

স্থানীয়রা জানান, প্রতিরাতে মেছোবাঘের হামলায় ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকায় খামারিরা। মেছোবাঘ শুধু মুরগি নষ্ট করছে তা নয়, এলাকার গরু, ছাগলও মেরে ফেলছে। এতে রাতে খামারিদের ঘুম হারাম হয়ে গেছে। তাদের অনেকে ঋণের টাকায় খামার করছে। কিন্তু এভাবে বন্যপ্রাণী লোকালয়ে এসে যদি হাঁস-মুরগি নষ্ট করে তাহলে তাদের পথে বসতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট বনবিভাগের হস্তক্ষেপ কামনা করেন তারা।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা রেঞ্জ কর্মকর্তা সাইফুল বলেন, আরও একটি মেছোবাঘ আটকের বিষয়ে জেনেছি। ওই খামারি সাথে যোগাযোগ করে মেছোবাঘটি রেসকিউ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top