হাটহাজারী ফটিকছড়ি রাঙ্গুনিয়ায় উপজেলা নির্বাচন চলছে

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের ৩ উপজেলা হাটহাজারী, ফটিকছড়ি, রাঙ্গুনিয়ায় ভোটগ্রহণ চলছে। উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে আজ মঙ্গলবার (২১ মে) সকাল ৮ থেকে ভোট গ্রহণ শুরু হয় তিন উপজেলায়।চলবে একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবারে নির্বাচনে হাটহাজারীতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫৭ হাজার ৪৪৮। এদের মধ্যে হাটহাজারী উপজেলায় পুরুষ ভোটার রয়েছে ১ লাখ ৮৬ হাজার ৬৪৩ জন এবং নারী ভোটার রয়েছে ১লাখ ৭০ হাজার ৮০৫ জন।

রাঙ্গুনিয়া উপজেলায় মোট ভোটার ২লাখ ৯৮ হাজার ৬৭৯। তার মধ্যে পুরুষ ১ লাখ ৫৮ হাজার ১২২ জন এবং নারী ১ লাখ ৪০ হাজার ৫৫৭ জন।

অন্যদিকে ফটিকছড়ি উপজেলায় মোট ৪ লাখ ৬৪ হাজার ৬০৭ জন ভোটার রয়েছে। এদের মধ্যে পুরুষ ২ লাখ ৪৫ হাজার ৯৩৮ জন এবং নারী ২ লাখ ১৮ হাজার ৬৬৭ জন ভোটার রয়েছে।

তিন উপজেলায় ভোটকেন্দ্রের সংখ্যা ৩৪৩টি। এরমধ্যে হাটহাজারীতে ভোট কেন্দ্র ১০৬, ফটিছড়িতে ১৪২ এবং রাঙ্গুনিয়ায় ৯৫টি। ভোটগ্রহণে জন্য তিন উপজেলা নিয়োগ করা হয়েছে ৯ হাজার ৬৭৪ জন কর্মকর্তা।

এবারে চট্টগ্রামের চার উপজেলা রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী ও ফটিকছড়িতে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে রাউজানের সবকটি পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। যে কারণে বাকি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। একই কারণে রাঙ্গুনিয়ায়ও উপজেলা চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে না।

এর আগে গত ৮ মে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই ভোটে ইসির প্রত্যাশা অনুযায়ী ভোটার উপস্থিতি হয়নি। মোট ভোট পড়েছিল মাত্র ৩৬ দশমিক ১ শতাংশ। তবে দ্বিতীয় ধাপের ভোটে কেন্দ্রে পর্যাপ্ত ভোটার উপস্থিতি হবে বলে প্রত্যাশা করছে ইসি। সেজন্য কেন্দ্রে ভোটারের উপস্থিতি বাড়াতে এবং নির্বাচন সুন্দর ও সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতিও নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top