‘হত্যা, ডাকাতি, ভাংচুর ও অগ্নিসংযোগকারীদের আইনের আওতায় আনা হবে’

বিফ্রিংয়ে সেনাপ্রধান

চাটগাঁ নিউজ ডেস্ক : দেশের বিভিন্ন জায়গায় যারা হত্যা, ডাকাতি, ছিনতাই, ভাংচুর, অগ্নিসংযোগ করছে তাদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

আজ বুধবার (৭ আগস্ট) বিকাল পৌনে ৬টার দিকে সেনাসদরে এক বিফ্রিংয়ে সেনাপ্রধান এ কথা বলেন।

ডাকাতিসহ বিভিন্ন অপরাধ সংগঠিত হচ্ছে এবং রাতের বেলায় ভূতুড়ে পরিবেশ সৃষ্টি হচ্ছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সেনাপ্রধান বলেন, আমি দায়িত্ব নিয়েছিলাম এবং আমি রাজনৈতিক নেতৃবৃন্দকে দায়িত্ব দিয়েছিলাম এই পরিস্থিতিতে আমাকে সাহায্য করেন। এ ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। রাজনৈতিক নেতৃবৃন্দ বলেছেন, আমাকে সাহায্য করবেন। তারপরও কিছু কিছু ঘটনা ঘটেছে। এখন পরিস্থিতি শান্ত হয়ে আসছে।

জেনারেল আরও বলেন, ‘আমি এটা আপনাদের বলতে চাই পুলিশ ডিউটিতে নেই। পুলিশ একটি বড় ফোর্স। তারা কাজ না করায় যে শূন্যতা সৃষ্টি হয়েছে, তা পূরণ করা সম্ভব না। তারপরও আমরা যথসাধ্য চেষ্টা করে যাচ্ছি। এবং হাজার হাজার লোককে আমরা এ সমস্যা থেকে উদ্ধার করেছি। অনেককে উদ্ধার করেছি। গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে ডিউটি দেয়া হচ্ছে এবং পেট্রোলিং করা হচ্ছে। তারপরও দুই-একটি এ ধরনের ঘটনা ঘটেছে। সেটার জন্য আমি দুঃখিত ও বিব্রত।

তিনি বলেন, আমি নিশ্চিত পুলিশ যখন পুনর্গঠন হয়ে কাজে নেমে যাবে, তখন এই শূন্যতা খুব সহজেই পূরণ করতে পারবো। পুলিশ একটি বড় ফোর্স। এই ফোর্স যদি নিষ্ক্রিয় হয়ে যায়, সেটা পুরণ করা সম্ভব না। আমার এটার জন্য ডিজাইনডও না। যাইহোক, আমি নিশ্চিত যে, তারা শিগগিরই পুর্নগঠিত হবে এবং এই ধরনের ঘটনা প্রতিহত করতে সামর্থ্য হবে।

তিনি আরও বলেন, পুলিশের পুর্নগঠনের কাজ চলছে। একজন পুলিশ প্রধান নিয়োগ দেওয়া হয়েছে। আমি নিশ্চিত, পুলিশের মনোবল আবার ফেরত আসবে এবং পুলিশ প্রফেশনাল ফোর্স হিসেবে ভালোভাবে তাদের দায়িত্ব পালন করতে সক্ষম হবে।

ড. ইউনুস কখন শপথ নিবেন জানতে চাইলে সেনা প্রধান বলেন, একটি প্রস্তাব ছিল বিকালে করার। বিকালে খুব টাইট হয়ে যেতে পারে, কারণ তিনি (ড. ইউনুস) আগামীকাল ২টা ১০-এর দিকে আসবেন। তাহলে রাত ৮টার দিকে করতে পারি। হয়তো চারশ’ জন লোকের উপস্থিতিতে শপথ অনুষ্ঠান করতে পারবো।

ব্রিফিংয়ের শুরুতে জেনারেল ওয়াকার-উজ- জামান বক্তব্যের শুরুতে বলেন, অনেক ধরনের গুজব চলছে। আমি জনগণের কাছে আশা করবো, এ ধরনের গুজবে যেন কান না দেয়। আমরা একটি চমৎকার পরিবেশে সুন্দরভাবে সবাই মিলে কাজ করে যাচ্ছি। আমার সেনাবাহিনী নিয়ে, সেনা নিবাসের মধ্যে… বিভিন্ন ধরনের কিছু হচ্ছে- ইত্যাদি বিভিন্ন ধরনের গুজব রটনা করা হচ্ছে। এগুলোকে আপনারা কান দিবেন না। এ ধরনের গুজব ছড়াতেও সাহায্য করবেন না।

তিনি বলেন, আমি জানি সবাই এটা (গুজব) ইচ্ছা করে করেন না। হয়তো অটোপেনিক হয়ে এটা করেন। এই জিনিসটা থেকে নিবৃত থাকলে ভালো হয়। নিশ্চিত না হয়ে কোনও সংবাদ প্রচার করা থেকে বিরত থাকার আহ্বান জানান সেনাপ্রধান।

পুলিশের পুর্নগঠনের কাজ চলছে জানিয়ে ওয়াকার- উজ- জামান বলেন, একজন নিয়োগ দেওয়া হয়েছে পুলিশ প্রধান। আমি নিশ্চিত, পুলিশের মনোবল আবার ফেরত আসবে। এবং পুলিশ প্রফেশনাল ফোর্স হিসেবে ভালোভাবে তাদের দায়িত্ব পালন করতে সক্ষম হবে।

তিনি বলেন, সর্বশেষে আমি নিশ্চিত করতে চাচ্ছি যে, সেনাবাহিনী, নৌবাহিনী বিমান বাহিনী সর্বদা জনগণের সাথে আছে এবং থাকবে। আমরা কাজ করে যাব। পাশাপাশি সবার সাথে মিলে কাজ করে যাবো এবং আমরা সুন্দর একটি ভবিষ্যতের দিকে যেতে পারবো বলে বিশ্বাস রাখি। মিডিয়াকে প্রশংসা করে তিনি বলেন, আপনারা (মিডিয়া) অলরেডি দায়িত্বপূর্ণভাবে সংবাদ পরিবেশন করছেন। এজন্য আপনাদের কাছে আমি কৃতজ্ঞ।

অন্তর্বতীকালীন সরকার কত সদস্যের হতে পারে জানতে চাইলে তিনি বলেন, আমার ধারণা ১৫ জনের, দুই একজন আপস এন্ড ডাউন হতে পারে। যেহেতু এটা ফরমালি প্রকাশ করা হয়নি। তাই আমি আপনাদের এটা নিয়ে কথা বলতে চাচ্ছি না।

বর্তমান পরিস্থিতির ব্যাপারে তিনি বলেন, আমাকে একটু সময় দেন। স্বাভাবিক পরিস্থিতি চলে আসবে।

চাটগাঁ নিউজ/এআইকে/এসএ

Scroll to Top