হজ্বকে সামনে রেখে কা’বার কিসওয়া গিলাফ উপরে তুলে দিয়েছেন হারাম কতৃপক্ষ

সৌদি আরব প্রতিনিধি: চলিত বছর-২০২৩, পবিত্র হজ্বের মৌসুমকে সামনে রেখে বরাবরের মত এবারও হারাম শরিফদ্বয়ের প্রধান ইমাম “শেয়খ আবদুর রহমান আল সুদাইস এর তত্ত্বাবধানে-পবিত্র কাবা শরিফের কিসওয়া তথ্য গিলাফ উপরে তুলে দিয়েছেন হারামাইন শরীফাইন কতৃপক্ষ।

মক্কা হজ্জের আগে কাবাঘরের কিসওয়াহ উত্থাপিত হয়েছিল: কাবাকে আচ্ছাদিত করা কাপড় যা সাধারণত কিসওয়াহ নামে পরিচিত ছিল এবং হজের মৌসুমের প্রস্তুতির জন্য কাবাঘরে ইহরাম চিত্রিত একটি সাদা কাপড় পরিধান করা হয়েছে। কেন প্রতি বছর হজের আগে কিসওয়াহ উত্থাপিত হয় যদিও কাবাকে উত্থাপনের অনুষ্ঠানের নিজস্ব কোনো ধর্মীয় তাৎপর্য নেই, অনুষ্ঠানটি কয়েক শতাব্দীর প্রতীকী এবং বিশেষ করে বিশ্বকে ঘোষণা করে যে হজের আনুষ্ঠানিকতা ঘনিয়ে আসছে।

বিশেষ করে ইহরামের প্রতীক সাদা কাপড় পরিধান করা। অন্যান্য কারণগুলির মধ্যে একটি যা প্রায়শই উদ্ধৃত করা হয় তা হল প্রচুর ভিড়ের কারণে কিসওয়াহের ক্ষতি রোধ করা এবং কিছু লোকের কুসংস্কারমূলক কার্যকলাপ থেকে কিসওয়াকে রক্ষা করা যারা কিছু আধ্যাত্মিক উপকারের আশায় কিসওয়াহ কেটে ফেলে এবং তাদেরর সাথে ফিরিয়ে নিয়ে যায়। ১৪৪৫ তারিখে বার্ষিক কিসওয়াহ প্রতিস্থাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে ছবি: কাবার কিসওয়াহ মসজিদ আল হারামে একটি বার্ষিক অনুষ্ঠানে উত্থাপিত হয়েছিল, ৯ জুন  শুক্রবার।

Scroll to Top