স্থানীয় সরকার প্রতিনিধিদের অপসারণ করতে পারবে সরকার

চাটগাঁ নিউজ ডেস্ক : বিশেষ পরিস্থিতিতে সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র-কাউন্সিলরদের এবং উপজেলা জেলা পরিষদের চেয়ারম্যানদের-সদস্যদের অপসারণ করতে পারবে সরকার।

একই সঙ্গে সরকার এসব স্থানীয় সরকার প্রতিষ্ঠানে প্রশাসক বসাতেও পারবে। এমন বিধান রেখে স্থানীয় সরকার প্রতিষ্ঠান আইনগুলো সংশোধন করছে অন্তর্বর্তী সরকার।

শুক্রবার (১৬ আগস্ট) উপদেষ্টা পরিষদের সভায় ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’; ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’; ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এবং ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর খসড়া অনুমোদন দিয়েছে উপদেষ্টা পরিষদ।

বঙ্গভবনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের এ সভা অনুষ্ঠিত হয়। সরকারি এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

গণআন্দোলনের মুখে শেখ হাসিনা সরকার পদত্যাগ করার পর থেকে দেশের বেশিরভাগ সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র ও কাউন্সিলররা এবং জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানরা পলাতক রয়েছেন। এতে জনগণকে ভোগান্তি পোহাতে হচ্ছে। এ সমস্যার আশু সমাধানের লক্ষ্যে এই সংশোধনী আনা হচ্ছে।

যে পরিবর্তন আনা হয়েছে:

১) ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯’-এ ১৩(ক) ও ২৫(ক) নামে দুটি ধারা যোগ করা হয়েছে। ১৩ (ক) তে সিটি কর্পোরেশনের প্রতিনিধিদের জনস্বার্থে অপসারণ ও ২৫ (ক) তে সরকারকে এসব পদে প্রশাসক নিয়োগের ক্ষমতা দিয়েছে।

২) ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এ ৩২(ক) ও ৪২(ক) নামে দুটি ধারা যুক্ত করা হচ্ছে। এই ধারা দুটিও সরকারকে একই ক্ষমতা দিয়েছে।

৩) প্রস্তাবিত ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এ ১০(ক) ও ধারা ৮২(ক) নামে দুটি ধারা যোগ করা হয়েছে। পূর্বে উল্লেখিত আইনগুলোর ন্যায় এখানেও প্রতিনিধিদের অপসারণ ও প্রশাসক নিয়োগের ক্ষমতা দেয়া হয়েছে সরকারকে।

৪) একই ধরনের পরিবর্তন এসেছে ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এ। এখানে সংযুক্ত হচ্ছে ১৩(ঘ) ও ১৩(ঙ) নামে দুটি ধারা।

সংশোধন অনুযায়ী, বিশেষ পরিস্থিতিতে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান বা মহিলা ভাইস চেয়ারম্যান বা অন্য সদস্যদের অপসারণ করতে পারবে সরকার। বিশেষ পরিস্থিতিতে নিয়োগ দিতে পারবে প্রশাসক।

চাটগাঁ নিউজ /এআইকে

Scroll to Top