সেমিফাইনাল পরিত্যক্ত হলে ফাইনালে যাবে ভারত

স্পোর্টস ডেস্ক : চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বড় প্রভাবক বৃষ্টি। ভারী বর্ষণে একাধিক ম্যাচ পরিত্যক্ত হয়েছে। বেশ কয়েকটি ম্যাচের ফল নির্ণীত হয়েছে ডিএলএস মেথডে। ভারত-ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনালেও রয়েছে বৈরী আবহাওয়ার চোখ রাঙানি। বৃষ্টিবিঘ্নতায় শেষ পর্যন্ত ম্যাচটি বাতিল হলে বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ হবে ভারত।

গায়ানায় আজ রাত সাড়ে আটটায় শুরু হওয়ার কথা ভারত ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল। আবহাওয়া বার্তা অনুযায়ী, খেলার সময়ই শুরু হতে পারে প্রবল বৃষ্টি। এমনকি আজ বৃহস্পতিবারসহ আগামী কয়েকদিন গায়ানায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। গত দুদিনও প্রবল বৃষ্টিপাত হয়েছে সেখানে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, স্থানীয় সময় সকালে বৃষ্টি এবং বিকালে বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাস বইতে পারে ঘণ্টায় ১০ থেকে ১৫ মাইল বেগে। বৃষ্টির সম্ভাবনা ৭০ শতাংশের বেশি।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। দ্বিতীয় সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা না হলেও অতিরিক্ত ২৫০ মিনিট বরাদ্দ করেছে আইসিসি। বৃষ্টির কারণে খেলা বন্ধ হলে ম্যাচ সম্পন্ন করতে দুই দলকে ন্যূনতম ৫ ওভার করে খেলতে হয়। বিশ্বকাপের গ্রুপ পর্ব ও সুপার এইটে এই নিয়ম অনুসরণ করা হয়েছে। তবে সেমি ও ফাইনালের জন্য সেটি ১০ ওভারে উন্নীত করা হয়েছে। অর্থাৎ, বৃষ্টিতে ম্যাচে বিঘ্ন ঘটলে ফল বের করতে দুই দলকে ন্যূনতম ১০ ওভার করে খেলতে হবে। সেক্ষেত্রে ডিএলএস মেথডে হবে ফল।

অতিরিক্ত বরাদ্দকৃত ২৫০ মিনিটে ম্যাচ সম্পন্ন না হলে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে সুপার এইটের পারফরম্যান্সের বিচারে। সুপার এইটের লড়াইয়ে ‘গ্রুপ ১’-এর চ্যাম্পিয়ন হয়েছে ভারত। দুই নম্বর গ্রুপের রানার্সআপ হয়েছিল ইংল্যান্ড। সুতরাং, বৃষ্টিতে ম্যাচ পণ্ড হলে কপাল পুড়বে ইংলিশদের।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top