সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন দেখার প্রত্যাশা পূণর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার সোমবার (১৬ অক্টোবর) ঢাকায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে এ প্রত্যাশার কথা জানান।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস আজ বিকালে তার ফেসবুক পেজে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও সফররত মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির বৈঠকের ছবি প্রকাশ করেছে। ছবির সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাস লিখেছে, ‘বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মাসুদ আলমের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাস লিখেছে, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের জোরালো ও বহুমুখী দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা হয়েছে। এগুলোর মধ্যে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে বাংলাদেশের জনগণ যাতে ভোট দিতে পারে তা নিশ্চিত করতে সরকারের প্রচেষ্টা, রোহিঙ্গাদের সহযোগিতা, স্বাধীন ও নির্দলীয় নির্বাচন জরিপ দলের সাম্প্রতিক সফর, মধ্যপ্রাচ্য পরিস্থিতি, বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের বহুদিনের উন্নয়ন অংশীদারি, বাণিজ্য ও যুক্তরাষ্ট্রের সরাসরি বিনিয়োগ উল্লেখযোগ্য।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, আফরিন আখতার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা। সর্বশেষ গত মে মাসে ঢাকা সফরে এসেছিলেন।

তিনি বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভাল করেন। এ ছাড়া তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিরাপত্তা ও আন্তঃদেশীয় বিষয়ক কার্যালয়েও দায়িত্ব পালন করছেন।
সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিয়মিত যোগাযোগের অংশ হিসেবে আফরিন আখতার ঢাকা সফরে এসেছেন। যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকারের বাস্তবায়ন দেখতে চায়।

এটি না হলে সম্ভাব্য ঝুঁকিগুলোর বিষয়েও যুক্তরাষ্ট্র বাংলাদেশকে অবহিত করে আসছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে সহযোগিতা করতে ভিসানীতি ঘোষণা করেছে। এর আওতায় যুক্তরাষ্ট্র বাংলাদেশে গণতান্ত্রি নির্বাচন প্রক্রিয়ায় বাধা দেওয়া ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করতে পারে। গত মাসে যুক্তরাষ্ট্র ওই নীতি বাস্তবায়ন শুরুর ঘোষণা দিয়েছে।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আফরিন আখতার আগামীকাল মঙ্গলবার কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে যাবেন।

সেখানে তিনি রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখবেন ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গত সপ্তাহে আইওআরএ সম্মেলনের সময় শ্রীলঙ্কা সফরের সময় সেখানে তাঁর সঙ্গে আফরিন আখতারের সাক্ষাৎ হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেছেন, আফরিন আখতারের সঙ্গে নির্বাচন ও মানবাধিকারসহ বেশ কয়েকটি বিষয়ে ‘খুব ভালো ও ইতিবাচক’ আলোচনা হয়েছে।

আফরিন আখতারকে পররাষ্ট্রমন্ত্রী আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে জানিয়ে বলেছেন, বাংলাদেশ সরকারও অবাধ ও সুষ্ঠু দেখতে চায়।

Scroll to Top