রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল সিএফসি’র এমডি হিসেবে পুনঃনির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রীর অভিনন্দন

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের পটিয়ার কৃতিসন্তান ও জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল পদমর্যাদার সম্পন্ন কমন ফান্ড ফর কমোডিটিসের (সিএফসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হওয়ায় রাষ্ট্রদূত শেখ মো. বেলালকে অভিনন্দন জানিয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৭ মে) তিনি প্রধানমন্ত্রীর সাথে গণভবনে সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী তাঁকে অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি কে এম শাখাওয়াত মুন বলেন, শেখ মোহাম্মদ বেলাল প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে দেখা করলে প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন জানান। এ সময় শেখ হাসিনা বলেন, বর্তমান কূটনীতি হচ্ছে অর্থনৈতিক কূটনীতি।

তিনি সিএফসি’র ব্যবস্থাপনা পরিচালককে দেশের রপ্তানি বাড়ানোর লক্ষে পাট ও পাটজাত পণ্যসহ পণ্যের বাজার খুঁজে বের করতে বাংলাদেশকে সহায়তা করতে বলেন।

ইউরোপের মাটিতে এই ভূমিধস বিজয় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দারিদ্র্য বিমোচনে ব্যাপক আন্তর্জাতিক স্বীকৃতির প্রতিফলন। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল পদমর্যাদার এই নির্বাচনে বাংলাদেশের প্রার্থী শেখ মো. বেলাল ৬৮ শতাংশ ভোট পেয়ে বিজয় লাভ করেন। কমন ফান্ড ফর কমোডিটিস জাতিসংঘভুক্ত একটি আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান। সিএফসি বিশ্বের ১০১টি সদস্যরাষ্ট্রে দারিদ্র্য বিমোচনে অর্থায়ন করে থাকে।

রাষ্ট্রদূত বেলাল ২০২৪ সালের এপ্রিল মাস থেকে চার বছরের জন্য দ্বিতীয় মেয়াদে সিএফসির ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করবেন।

ভিডিও লিঙ্ক

২০১৯ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠানটির ৩১তম বার্ষিক গভর্নিং কাউন্সিলের সভায় রাষ্ট্রদূত বেলাল সর্বসম্মতিক্রমে চার বছরের জন্য ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নির্বাচিত হন। কমন ফান্ড ফর কমোডিটিজ একটি জাতিসঙ্ঘ অনুমোদিত আন্তর্জাতিক আর্থিক সংস্থা। এটি তার সদস্য দেশগুলোতে পণ্যমূল্য চেইনের সাথে জড়িত প্রকল্পগুলোতে আর্থিক সহায়তা দেয়।

সংস্থার লক্ষ্য হলো পণ্য উৎপাদন ও বাণিজ্যের সাথে জড়িত ব্যবসা, সমবায় এবং প্রতিষ্ঠানকে সহায়তা দিয়ে টেকসই উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখা।

মোহাম্মদ বেলাল মার্চ ২০১৪ থেকে ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। এ সময় একই সাথে তিনি ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হারজেগভিনারও দায়িত্ব পালন করেন।

চাটগাঁ নিউজ/এসআইএস

 

Scroll to Top