সাগরিকায় নির্মাণ করা হবে আধুনিক কসাইখানা

চাটগাঁ নিউজ ডেস্কঃ নগরীর সাগরিকা পশুর হাটে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জায়গায় একনেকে’র (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) অনুমোদনে ৮৩ কোটি টাকায় কসাইখানা নির্মাণ করবে প্রাণিসম্পদ অধিদপ্তর। অনুমোদনের প্রায় সাড়ে পাঁচ বছর পর নগরে আধুনিক কসাইখানা নির্মাণে প্রক্রিয়া শুরু হচ্ছে।

এ বিষয়ে আজ মঙ্গলবার (২ এপ্রিল) সংস্থা দুটোর মধ্যে সমাঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এরপর দ্রুততম সময়ে প্রকল্পের কাজ শুরু হবে।

এর আগে এ কসাইখানা নির্মাণে চান্দগাঁও পুরাতন থানা এলাকায় ৮৮ শতক জায়গার প্রস্তাব করে চসিক। তবে ওই ভূমির পাশে থাকা একটি স্কুল কর্তৃপক্ষ পরিবেশ দূষণের সম্ভাবনা থেকে এতে আপত্তি জানায়। এতে জটিলতা তৈরি হয়। তখন সাথে সাথে চসিকও বিকল্প জায়গার ব্যবস্থা করতে পারেনি। ফলে আটকে যায় প্রকল্পের কাজ। পরবর্তীতে সাগরিকা পশুর হাট সংলগ্ন জায়গাটি বাছাই করে চসিক।

এ বিষয়ে চসিকের স্টেট অফিসার মো. রেজাউল করিম চাটগাঁ নিউজকে বলেন, সাগরিকা গরুর বাজারের পশ্চিম পাশে এক একর জায়গায় কসাইখানা হবে। সমাঝোতা স্মারক হওয়ার পর আমরা জায়গাটি প্রাণিসম্পদ অধিদপ্তরকে হস্তান্তর করব। এরপর তারা কাজ শুরু করবে। জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের গৃহীত চার হাজার ২৮০ কোটি ৩৬ লাখ টাকায় ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন’ (দি লাইভস্টক এন্ড ডেইরি ডেভলপমেন্ট প্রজেক্ট–এলডিডিপি) শীর্ষক প্রকল্প ২০১৮ সালে ৮ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)’র সভায় অনুমোদন পায়। প্রকল্পের আওতায় স্বাস্থ্যসম্মতভাবে পশু জবাই ও মাংস প্রক্রিয়াকরণের জন্য চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় তিনটি সেমি অটো এবং ২০টি জেলায় একটি করে আধুনিক পশু জবাইখানা নির্মাণ অর্ন্তভুক্ত রয়েছে। এসব কসাইখানার জন্য বরাদ্দ রাখা হয় ৭৩৩ কোটি। এর মধ্যে চট্টগ্রামসহ দেশের তিনটি সিটি কর্পোরেশন এলাকার প্রতিটি কসাইখানার জন্য বরাদ্দ ৮৩ কোটি টাকা। তবে বর্তমানে এ ব্যয় আরো বাড়তে পারে বলে প্রকল্প সংশ্লিস্ট এক কর্মকর্তা জানিয়েছেন।

প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মকর্তারা জানিয়েছেন, আধুনিক কসাইখানা নির্মাণ কাজ শেষ হলে নগরের যেখানে সেখানে পশু জবাই বন্ধ হবে। এতে পরিবেশ দূষণ কমে আসবে। রোগ বালাই আছে এমন গরু জবাই করা বন্ধ হবে। প্রকল্পের আওতায় যেখানে মাংস বিক্রি করা হবে সেখানে পৌঁছে দেয়ার জন্য ভ্যান ক্রয় করা হবে। এই ভ্যানে করেই মাংসগুলো পৌঁছে দেয়া হবে।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে সরকারিভাবে নির্মিত সর্বোচ্চ মানের আধুনিক কোনো কসাইখানা নেই। তবে পাবনায় বেসরকারিভাবে বাণিজ্যিক উদ্দেশে গড়ে উঠা একটি আধুনিক কসাইখানা রয়েছে। ওই হিসেবে চট্টগ্রামের কসাইখানাটি হবে দেশের প্রথম আধুনিক পশু জবাই কারখানা।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top