সাংবাদিকের বিরুদ্ধে মামলা : সৌরভ ভট্টাচার্য্য সিপ্লাসটিভির কেউ নন

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামে ২৭ সাংবাদিকের বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অপসংবাদিকতার অভিযোগে নালিশি মামলা হয়েছে। কিন্তু ওই মামলায় ৪৭ নং আসামি সৌরভ ভট্টাচার্য্যের সাথে সিপ্লাসটিভির নাম জুড়ে দেয়া হয়েছে। যা সঠিক নয়।

সৌরভ ভট্টাচার্য সিপ্লাসটিভির চাকরি ছেড়েছেন ৩ বছরের অধিক সময় আগে। তিনি এখন কোথায় কাজ করছেন তাও জানা নেই। কিন্তু মামলায় তার শনাক্ত পরিচয় দেখানো হয়েছে সিপ্লাসটিভি। এতে বিব্রতবোধ করছে সিপ্লাসটিভি পরিবার। তাই সিপ্লাসটিভির নাম প্রত্যাহারে দাবি জানান তারা।

গত বুধবার (৪ সেপ্টেম্বর) মহানগর হাকিম আদালতে মামলাটি দায়ের করেন নগরীর কোতোয়ালী এলাকার বাসিন্দা স্কুলশিক্ষিকা হাসিনা মমতাজ। এতে ওই ২৭ সাংবাদিক ছাড়াও পতিত সরকারের সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিনসহ মোট ৪৯ জনকে আসামি করা হয়।

সিপ্লাসটিভি ও চাটগাঁ নিউজের প্রধান সম্পাদক আলমগীর অপু বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশসহ বেশকিছু অভিযোগে ২৭ সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। এতে ৪৭ নং আসামি হিসেবে সৌরভ ভট্টাচার্য্যের নাম রয়েছে। তার নামে সাথে শনাক্ত পরিচয় দেখা হয়েছে সিপ্লাসটিভি। কিন্তু তিনি সিপ্লাসটিভিতে ছিলেন তিন বছর আগে। এখন কোথায় কোন হাউজে কাজ করছেন জানি না। অথচ তার নামের পেছনে সিপ্লাসের নাম দেখে বিস্মিত হয়েছি। অনেকে ফোন করে এ বিষয়ে জানতে চেয়েছেন, যা আমাদের জন্য বিব্রতকর।

তিনি বলেন, সিপ্লাসটিভি ও চাটগাঁ নিউজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাথে থেকে সবসময় সত্য এবং সঠিক তথ্যনির্ভর সংবাদ পরিবেশন করেছে। আন্দোলনের ভয়াল পরিস্থিতির মধ্যও লাইভ সম্প্রচার করে সিপ্লাসটিভি পাঠক ও দর্শকদের কাছে সঠিক ও সত্য চিত্র সরাসরি দেখার সুযোগ করে দিয়েছে। এমন সাহসী সংবাদ পরিবেশন করার সময় আমাদের সংবাদকর্মীরা বার বার জীবন-মৃত্যুর মুখোমুখি হয়েছে। এমনকী মুরাদপুরে লাইভ সম্প্রচার করার সময় আমাদের রিপোর্টার ও ক্যামরাপার্সনকে ধরে নিয়ে গিয়ে প্রকাশ্যে হত্যা করতে চেয়েছিল সরকার সমর্থক দুর্বৃত্তরা। পরে ভাগ্যের জোরে তারা বেঁচে যায়। পরদিন তাদেরকে হত্যা চেষ্টার লৌমহর্ষক ছবিটি বিভিন্ন সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়া ছড়িয়ে পড়ে।

সিপ্লাস টিভির প্রধান সম্পাদক আলমগীর অপু আরও বলেন, তবে এ কথা অস্বীকার করার জোঁ নেই, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কিছু সাংবাদিক নীতি বর্হিভূত ভূমিকা পালন করেছে। যার জন্য আজকের এই পরিণতি। তবে আমি মনে করি আজকের এই পরিস্থিতি থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত। ঢালাওভাবে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করাও কোনোভাবে মেনে নেওয়া যায় না। এভাবে গণহারে মামলার মুখোমুখি সাংবাদিক সমাজ অতীতে কখনো হয়নি। ভবিষ্যতে যেন এমন পরিস্থিতি শিকার না হয় সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা পালন করা উচিত।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top