‘সন্তানকে সুশিক্ষিত করতে হলে আদরের পাশাপাশি শাষন করতে হবে’ : ব্যারিস্টার আনিস

হাটহাজারী প্রতিনিধি : জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেছেন- লেখাপড়া শেষ করে তদবিরের জন্য যায় একটা পিয়নের চাকরীর জন্য অথচ ছেলে দেখতে সুন্দর ভাল ঘরের সন্তান। পিয়নের চাকরীর কারণ কি। কারণ হল ভালভাবে লেখাপড়া না করা। তাই সন্তানদের আদরের পাশাপাশি শাষনও করতে হবে। ঠিকভাবে লেখাপড়া করছে কিনা খবর রাখতে হবে।

তিনি আজ শনিবার (১১মে) জেলার হাটহাজারী উপজেলার ছিপাতলী ইউনিয়নের ঈদগাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের হাজী নুর আহমদ স্মৃতি বৃত্তি, হাজী ইউছুফ স্মৃতি বৃত্তি প্রদান, অভিভাবক সমাবেশ, প্রাক্তন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অভিভাবকদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

অত্র শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী আগের তুলনায় কমে যাওয়ায় আক্ষেপ করে তিনি বলেন, এক সময় এ স্কুলে অনেক কস্ট করে আসতে হত শিক্ষার্থীদের। এক হাঁটু কাঁদা পেরিয়ে আসত বর্ষায়। সে সময় কোন বিল্ডিং ছিলনা। কোনমতে পুরাতন বই কিনে লেখাপড়া করত অধিকাংশ শিক্ষার্থী। সে সময়ের অনেক শিক্ষার্থী আজ ডাক্তার, অধ্যক্ষ, অধ্যাপক, ইঞ্জিনিয়ার। তাদের অনেককেই আজ সংবর্ধনা দেয়া হয়েছে। কিন্তু এখন বিল্ডিং হয়েছে। আসার পথ কার্পেটিং। বছরের শুরুতে নতুন বই দেয়া হচ্ছে। শিক্ষকদের বেতনের জন্য চিন্তা করতে হয় না অভিভাবকদের। তাহলে কেন এখন ডাক্তার ইঞ্জিনিয়ার অধ্যাপক হচ্ছেনা। কেন শিক্ষার্থী কমে যাচ্ছে। কেন ঠিকভাবে লেখাপড়া করছেনা শিক্ষার্থীরা। এর জন্য শিক্ষকের পাশাপাশি অভিভাবকদের আরো সচেতন হতে হবে। শিক্ষার্থীদের জনসংখ্যা থেকে মানবসম্পদে পরিণত করতে হবে। সুশিক্ষিত করে তুলতে হবে।

হাটহাজারী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মোঃ ফরিদ আহম্মদের সভাপতিত্বে ব্যারিস্টার আনিস  এলাকার সন্তানদের এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করার অনুরোধ জানান। এসময় ঈদগাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজকে এমপিওভুক্ত করার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদের সভাপতি ও স্থানীয় ইউপি চেয়ারম্যান নুরুল আহসান লাভু।

শিক্ষানুরাগী ওসমান গনি এনাম ও জিএম নিশানের সঞ্চালনায় প্রধান বক্তা ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে। কলেজ মাঠে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.বি.এম মশিউজ্জামান, পৌর প্রশাসক আলহাজ্ব মঞ্জুরুল আলম চৌধুরী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাইনুদ্দিন মজুমদার।

সংবর্ধিত প্রাক্তন কৃতি শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, ডা. ইমতিয়াজ বাবুল, ডা. শহিদুল ইসলাম আরজু, অধ্যাপক ফজলুল কাদের, সিপ্লাস টিভির এডিটর ইন চীফ আলমগীর অপু, মোঃ আলী, মোঃ নেজাম উদ্দিন, স্কুলের দশম শ্রেণীর ছাত্র মোঃ আনোয়ার।

এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিঃ) নিয়াজ মোর্শেদ, হাটহাজারী সংসদ সদস্যের একান্ত সহকারী সচিব সৈয়দ মনজুর হোসেনসহ অনেকেই উপস্থিত ছিলেন।

চাটগাঁ নিউজ/শোয়াইব/এসআইএস

Scroll to Top