সড়কে শৃঙ্খলা ফেরাতে আইনের শতভাগ বাস্তবায়ন জরুরি

চাটগাঁ নিউজ ডেস্ক: সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ মন্তব্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সড়কে ও যানবাহনের শৃঙ্খলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এখনো তা পুরোপুরিভাবে অর্জন করতে পারিনি

সোমবার (১৪ জানুয়ারি) চতুর্থবারের মতো সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এ সময় মন্ত্রী বলেন, আমাদের অনেকগুলো কাজ আছে, চ্যালেঞ্জ অনেক আছে। বিশ্বব্যাংকের অর্থায়নে আমরা একটি পরিকল্পনা হাতে নিয়েছি, আমি আশা করি যে এই পরিকল্পনাটা বাস্তবায়ন হলে সড়কে নিরাপত্তা, রোড সেফটির প্রোগ্রাম আমরা সফলতার দিকে নিয়ে যেতে পারব।

বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, বর্তমান বিশ্ব পরিস্থিতিতে চ্যালেঞ্জ আরও কঠিন। তবে আমি মনে করি কোনো চ্যালেঞ্জই অনতিক্রম্য নয়। সব চ্যালেঞ্জ আমরা অতিক্রম করতে পারি। দেশি-বিদেশি চাপ আছে। তবে আমরা সেই চাপ অতিক্রম করার ক্ষমতা রাখি, সাহস রাখি।

পদ্মা সেতু ও রাজধানীতে আধুনিক মেট্রোরেল তার বড় উদাহরণ। আরও পাঁচটি মেট্রোরেল হবে। দুটি পাতাল রেলের কাজ চলছে। ২০৩০ সালের মধ্যে ঢাকায় ছয়টি মেট্রোরেলের নির্মাণকাজ শেষ হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষক ও পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামছুল হক বলেন, সড়কে শৃঙ্খলা ফেরানো অবশ্যই সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে হলে আইন ও বিধি প্রয়োগের পাশাপাশি পরিবহন খাতের সংস্কার সবচেয়ে বেশি জরুরি। আইন ও বিধিমালা হওয়ার পরও তা বাস্তবায়ন না হওয়া দুঃখজনক। সড়কে শৃঙ্খলা ফেরাতে হলে আইন মেনে যানবাহন চলছে কী-না তা পুলিশ ও বিআরটিএকে কঠোরভাবে মনিটরিং করতে হবে।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে হলে সড়ক পরিবহন আইন শতভাগ বাস্তবায়ন করতে হবে। কিন্তু আমরা দেখছি, আইন শতভাগ বাস্তবায়ন ও কঠোরভাবে মনিটরিংয়ের জন্য রাজনৈতিক সদিচ্ছার সবচেয়ে বেশি প্রয়োজন।

 

চাটগাঁ নিউজ/এমএসআই

 

Scroll to Top