রোহিতের রেকর্ডময় ম্যাচে আফগানদের গুড়িয়ে দিল ভারত

সিপ্লাস ডেস্ক: অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যর্থ হয়েছিল ভারতের টপ অর্ডার। মাত্র ৩ রানে ৩ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা সেদিন। আফগানিস্তানের বিপক্ষে সুদে আসলে সেই শোধ তুলল ভারত। অধিনায়ক রোহিত শর্মার রেকর্ডময় রাতে আফগানদের গুড়িয়ে মাটিতে মিশিয়ে দিয়েছে ম্যান ইন ব্লুরা।

বুধবার (১১ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আফগানিস্তানকে ৮ উইকেট ও ৯০ বল হাতে রেখে হারিয়েছে ভারত। সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা। এছাড়া অর্ধশতক হাঁকিয়েছেন বিরাট কোহলি। এক ইনিংসে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছেন অধিনায়ক রোহিত।

প্রথমটা ওয়ানডে বিশ্বকাপে যৌথভাবে দ্রুততম এক হাজার রানের, দ্বিতীয়টা সর্বোচ্চ ছক্কার ও তৃতীয়টা বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরির। ৬৩ বলের এই সেঞ্চুরিতে পেছনে ফেলেছেন কপিল দেবকেও।

এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক হাসমতউল্লাহ ও আজমতউল্লাহর অর্ধশতকে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭২ রান সংগ্রহ করে আফগানরা। জবাবে ব্যাট করতে নেমে ঝড় তোলেন রোহিত শর্মা। আফগানদের তুলোধুনো করে প্রথম পাওয়ারপ্লেতেই ৯০ রান তোলেন। ইশান কিষাণের সঙ্গে ১৯ ওভার শেষ হওয়ার আগেই ১৫৬ রান যোগ করেন ভারত অধিনায়ক। দলীয় ১৫৬ রানের মাথায় রশিদ খানের বলে আউট হয়ে যান ৪৭ রান করা ইশান। ৪৭ বলে ৫ চার ও ২ ছয়ে এই ইনিংস খেলেন তিনি।

এরই মধ্যে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি তুলে নেন রোহিত। মাত্র ৬৩ বলে এই সেঞ্চুরি হাঁকান তিনি। তাতে ভেঙে যায় কপিল দেবের বিশ্বকাপে ভারতের হয়ে গড়া দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। এই সেঞ্চুরিতে ওয়ানডে ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক বনে গেছেন তিনি। পেছনে ফেলেছেন ৩০ সেঞ্চুরি হাঁকানো রিকি পন্টিংকে। তার সামনে আছেন শুধু বিরাট কোহলি (৪৭) ও শচীন টেন্ডুলকার (৪৯)।

রোহিতের সেঞ্চুরির পর বিরাট কোহলিও অর্ধশতক হাঁকান। ৬২ বলে ৬ চার ও ২ ছয়ে ৫১ রান করেন তিনি। দলীয় ২৫৬ রানের মাথায় রশিদ খানের বলে আউট হয়ে যান কোহলি।

এরপর সূর্যকুমার যাদব (৩২), হার্দিক পান্ডিয়া (২৮) ও ঋষভ পন্ত (২২) রানের ইনিংস খেলে ভারতকে জয়ের পথে এগিয়ে নিয়ে যান। শেষ পর্যন্ত ৪৬.১ ওভারে ২৭৩ রানে জয় পায় ভারত।

রোহিতের অসাধারণ ইনিংসের জন্য তাকে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়।

এই জয়ে ভারতের পয়েন্ট টেবিলে অবস্থান একই থেকে যায়। তারা এখনও পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে।

Scroll to Top