রাশিয়ায় মিসাইল সরবরাহ, ইরানের বিরুদ্ধে ৩ দেশের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ায় স্বল্প-দূরত্বের মিসাইল সরবরাহের অভিযোগে ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির ঘোষণা করেছে ইউরোপের তিনটি দেশ। এর তীব্র নিন্দা জানিয়েছে ইরান।

বুধবার (১১ সেপ্টেম্বর) কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা ও ইরানের বার্তাসংস্থা ইরনা এ খবর জানায়।

খবরে বলা হয়, রাশিয়ায় স্বল্প-দূরত্বের মিসাইল সরবরাহ করার অভিযোগে যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করার ঘোষণা করে।

দেশ তিনটির অভিযোগ, রাশিয়াকে স্বল্প-দূরত্বের মিসাইল সরবরাহ ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহার করা হবে।

তবে এ অভিযোগ অস্বীকার করে ইরান জানায়, রাশিয়াকে এখনো স্বল্প-দূরত্বের মিসাইল সরবরাহ করা হয়নি।

অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির ঘোষণায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কান্নানই ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারিকে ‘অর্থনৈতিক সন্ত্রাস’ বলে অভিহিত করেছেন।

এর আগে রোববার (৮ সেপ্টেম্বর) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কান্নায়ি বলেছিলেন, ইরান রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের পক্ষে নয়। এ কথা ইরান বার বার বলে এসেছে।

আমরা চাই যুদ্ধের মাধ্যমে নয়, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বিদ্যমান সমস্যা রাজনৈতিকভাবে হতে হবে বলে ইরান আগেও বলেছে, এখনো বলে আসছে।

রাশিয়ায় স্বল্প দূরত্বের মিসাইল সরবরাহের পক্ষে নিজেদের অবস্থানের কথা তুলে ধরে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছিলেন, ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের আগে থেকেই ইরান ও রাশিয়ার মধ্যে সামরিক সহযোগিতা অব্যাহত আছে। তারই ভিত্তিতে ইরান রাশিয়াকে স্বল্প দূরত্বের মিসাইল সরবরাহ করেছে।

তিনি পাশ্চাত্যের সমালোচনা করে বলেন, পাশ্চাত্য যে অভিযোগ করছে রাশিয়ার মিসাইল সরবরাহ করার উদ্দেশ্যে ইউক্রেনের বিরোধিতা, তা আসলে সত্যি নয়। এটি একেবারেই ভিত্তিহীন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top