রামুতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের ঠাঁই দিলেন ওসমান ভবনে

রামু প্রতিনিধি: রামুতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের “ওসমান ভবনে” ঠাঁই দিয়ে আবারো মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি। বিরল এ দৃষ্টান্তে সর্বস্তরের মানুষের প্রশংসায় ভাসছে কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের এ সংসদ সদস্য।

অগ্নিকান্ডের খবর পেয়ে পরদিনই তিনি ঢাকা থেকে ছুটে এসে ক্ষতিগ্রস্তদের পাশে সহযোগিতার হাত প্রসারিত করেন। এসময় তিনি সাংবাদিকদের জানান- অগ্নিকান্ডে যে ১৩ টি পরিবারের ৪৪ জন মানুষ নিংস্ব হয়েছে ইনশাআল্লাহ্ তাদের আগামী দুই মাসের মধ্যে নতুন পাকা ঘরের ব্যবস্থা করা হবে। যতদিন পর্যন্ত তারা নতুন ঘর পাচ্ছেন না তারা ততদিন আমার ওসমান ভবনেই থাকবে। আমি হুইপ হয়েছি, দায়িত্ব বেড়েছে, আমাকে পাবেন না এটি চিন্তা করবেন না, ইনশাআল্লাহ পুর্বের ন্যায় আমার সেবা চলমান থাকবে। আমার ক্ষণিকের অনুপস্থিতিতে মাঠে কাজ করবে আমার টিম।

উল্লেখ্য যে, গত  শনিবার (১০ফেব্রুয়ারি) সন্ধ্যায় রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের মন্ডল পাডায় অগ্নিকান্ড সংঘটিত হয়ে ১৩ টি বসত বাড়ি পুড়ে ছাই হয়ে যায়। এতে প্রায় অর্ধশত লোক নি:স্ব হয়ে পড়ে।

স্থানীয় বাসিন্দা রামু উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি‘র ব্যক্তিগত সহকারী আবু বক্কর ছিদ্দিক জানান- অগ্নিকান্ডের খবর মাননীয় হুইপ আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি মহোদয়কে অবহিত করলে তিনি ক্ষতিগ্রস্তদের তাঁর নিজের বাড়ি ‘ওসমান ভবনে‘ নিয়ে আসা এবং তাদের খাবার-দাবার, ভরণ-পোষণ সহ সকল প্রকার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। হুইপ মহোদয়ের মানবিকতায় ক্ষতিগ্রস্তরা আজ পর্যন্ত ওসমান ভবনেই অবস্থান করছেন।

তিনি জানান, ইতিপূর্বে পর্যটন রাজধানী কক্সবাজারে আগত পর্যটকদের জন্য নিজের বাড়ি “ওসমান ভবন”কে উন্মুক্ত ঘোষণা করেন সাইমুম সরওয়ার কমল এমপি। দেশের অন্যকোন সংসদ সদস্য ঘরপোড়া মানুষকে নিজের বাড়িতে থাকা-খাওয়া-ভরণ পোষণের ব্যবস্থা করেছেন কিনা জানিনা, সাইমুম সরওয়ার কমল এমপি বাংলাদেশ জাতীয় সংসদের একজন হুইপ হয়েও তাঁর নিজের বাড়িতে আমাদের থাকার ব্যবস্থা করে মানবিকতার বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

রামু ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের ৪ নং ওয়ার্ডের মেম্বার, মন্ডলপাড়ার বাসিন্দা আজিজুল হক আজিজ জানান- আমাদের মানবিক নেতা, জাতীয় সংসদের মাননীয় হুইপ আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি মহোদয় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের তাঁর বাড়ি ওসমান ভবন ব্যবহারের পাশাপাশি ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তাও দিয়েছেন।

জরুরী ভিত্তিতে নতুন বাসস্থান তৈরি করার জন্য সামাজিক নেতৃবৃন্দদের সমন্বয়ে একটি কমিটি গঠন করে দিয়েছেন । যতদিন তাদের নতুন ঘর তৈরি হবে না ততদিন তাদের ওসমান ভবনে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা করে দিয়েছেন।

এদিকে হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি’র এমন মানবিকতা বিরল দৃষ্টান্ত হয়ে থাকছে বলে মনে করছেন কক্সবাজারের সচেতন জনগণ।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top