রাতারাতি চড়া পেঁয়াজের বাজার

চাটগাঁ নিউজ ডেস্ক: ভারত আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর বাংলাদেশে এর দাম রাতারাতি বেড়ে প্রায় দ্বিগুণ হয়ে গেছে।

 শনিবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০ টাকায়, যা একদিন আগেই ছিল ১৪০ টাকা।

আজ সকালে আমদানি করা বা ভারতীয় পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়ে হয়েছে ২০০ টাকা, যা শুক্রবার বিক্রি হয়েছে ১২০-১৪০ টাকায়।

অথচ গত ১৫ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় প্রতি কেজি আলু ৩৫-৩৬ টাকা, দেশি পেঁয়াজ ৬৪-৬৫ টাকা এবং প্রতি পিস ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে দেয়।

বাড্ডার মুদি দোকানি মো. মিজান টিবিএসকে বলেন, ‘ভারতের রপ্তানি বন্ধের খবরে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। শুধু দামই বাড়েনি, পেঁয়াজই পাওয়া যাচ্ছে না। দেশি পেঁয়াজ যে দামে কিনেছি তা ২২০ টাকার কমে বিক্রি করা সম্ভব হচ্ছে না।”

দিলু রোডের সবজি বিক্রেতা শরিফুল ইসলাম বলেন, “প্রতিদিন ১-২ বস্তা পেঁয়াজ পাইকারি বাজার থেকে কিনি আমি। শনিবার পেঁয়াজ নেই। ১৫ কেজির বেশি কিনতে পারিনি, আবার দামও চড়া। এ কারণে দেশি পেঁয়াজ ২২০ টাকা এবং আমদানি করা ভারতীয় পেঁয়াজ ২০০ টাকায় বিক্রি করতে হচ্ছে। যা গতকালও বিক্রি করেছি ১৪০ টাকার মধ্যে।”

শুক্রবার (৮ ডিসেম্বর) ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানায়, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) থেকে অন্যান্য দেশে পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে তারা।

ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেডের (ডিজিএফটি) প্রজ্ঞাপনে বলা হয়, দেশগুলোর অনুরোধের ভিত্তিতে কেন্দ্রীয় সরকার কর্তৃক অন্যান্য দেশকে দেওয়া অনুমতির ভিত্তিতে পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেওয়া হবে।

Scroll to Top