‘রাজ-পরীর ঘরে’ ফের নতুন অতিথি

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রাম চিড়িয়াখানায় আবারও বাঘ রাজ ও বাঘিনী পরির ঘরে নতুন অতিথিরা এসেছে। গত ৯ এপ্রিল তিনটি শাবক জন্ম দেয় পরি। এর মধ্যে একটি মৃত ছিল। বাকি দুইটি মেয়ে।

গত ৯ এপ্রিল রাজ-পরীর ঘরে শাবকগুলোর জন্ম হলেও ১৫ দিন পর বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ এর খবর জানায়।

চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, রোজার ঈদের দুই দিন আগে ৯ এপ্রিল সকাল আটটার দিকে বাঘ রাজ-পরীর সংসারে তিনটি মেয়ে বাঘ শাবক জন্ম নেয়। তখন আমরা একটি শাবক মৃত অবস্থায় পায়। বাকি দুটি শাবক মায়ের সঙ্গে আছে। সুস্থ আছে, দুধও খাচ্ছে। ঈদের সময় একটু ব্যস্ততা ছিল তাই আমরা বিষয়টি তখন জানাতে পারিনি।

তিনি জানান, নতুন দুটি শাবকসহ বর্তমানে চিড়িয়াখানায় বাঘের সংখ্যা ১৯টি। যার মধ্যে ১৩টি বাঘিনী। পাঁচটি সাদা বাঘ।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি চিড়িয়াখানায় বাঘিনী জয়া তিনটি বাঘ শাবকের জন্ম দিয়েছিল।

চার বছর বাঘহীন থাকা চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ ২০১৬ সালে বাঘ কেনার উদ্যোগ নেয়। ২০১৬ সালে ৩৩ লাখ টাকায় দক্ষিণ আফ্রিকা থেকে সংগ্রহ করা হয় বেঙ্গল টাইগার প্রজাতির এক জোড়া বাঘ-বাঘিনী। ১১ ও ৯ মাস বয়েসী বাঘ-বাঘিনীর নাম দেয়া হয় রাজ-পরী।

২০১৮ সালের ১৯ জুলাই রাজ-পরীর ঘরে প্রথমবারের মত তিনটি শাবকের জন্ম হয়। তার মধ্যে দুটি ছিল সাদা এবং একটি কমলা-কালো ডোরার, নাম জয়া। সাদা দুই শাবকের মধ্যে একটি একদিন পরই মারা যায়।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top