রাঙ্গুনিয়ায় শতবর্ষী স্কুলের গাছের গায়ে কোপ, এলাকায় উত্তেজনা

রাঙ্গুনিয়া প্রতিনিধি : রাঙ্গুনিয়া উপজেলার ১১৬ বছরের প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান সরফভাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মালিকানাধীন একটি বাগান থেকে গাছ কাটার পাঁয়তারা করছে স্থানীয় একদল যুবক। বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. নাসির উদ্দিন। এ নিয়ে এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে।

অভিযোগে উল্লেখ করা হয়, ১৯০৮ সালে প্রতিষ্ঠিত সরফভাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা নিয়ে চট্টগ্রাম জেলা পরিষদের সাথে রাঙ্গুনিয়া সিনিয়র সহকারী জজ আদালতে মামলা চলমান রয়েছে। একইসঙ্গে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো প্রকার শ্রেণি পরিবর্তন করা যাবে না বলে আদালতের নিষেধাজ্ঞাও রয়েছে। ওই জায়গায় একটি বাগান রয়েছে।এতে কড়ই, গামারী, আম, জাম ও মেহগণিসহ বিভিন্ন প্রজাতির বড় বড় গাছ রয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) ভোরে গাছগুলো জেলা পরিষদের পক্ষ থেকে লিজ পাওয়ার দাবি করে স্থানীয় কিছু যুবক কেটে নেওয়ার চেষ্টা করে। অথচ আদালতে চলমান মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো প্রকার শ্রেণি পরিবর্তন করা যাবে না বলে নিষেধাজ্ঞা রয়েছে। গাছ কাটার তৎপরতাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। পরে সেনাবাহিনীর হস্তক্ষেপে গাছগুলো কর্তনের হাত থেকে রক্ষা পায়। তবে ফের গাছগুলো কেটে নেওয়ার চেষ্টা করতে পারে বলে শিক্ষক নাসির উদ্দিন আশঙ্কা প্রকাশ করেন। তাই স্কুলের এই সম্পদ রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) মারজান হোসাইন জানান, “স্কুলের গাছ কেটে নেওয়ার ব্যাপারে আমার কাছে স্কুল কর্তৃপক্ষ এসেছেন। তাদের দাবি আদালতের নিষেধাজ্ঞা রয়েছে, তাই গাছ কাটার এখতিয়ার নেই। অন্যদিকে যারা গাছ কাটতে চাচ্ছে, তারাও আমার সাথে যোগাযোগ করে জানিয়েছেন যে, তারা জেলা পরিষদ থেকে এগুলো লিজ নিয়েছেন। তাদের কাছে বনবিভাগের অনুমোদনসহ যাবতীয় বৈধ ডকুমেন্টস রয়েছে। তবে বিষয়গুলো তদন্ত সাপেক্ষ বিষয়। প্রাথমিকভাবে সেনাবাহিনীর মাধ্যমে গাছ কাটা বন্ধ করে দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ছুটিতে রয়েছেন। তিনি এলে দুইপক্ষের কাগজ পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।”

চাটগাঁ নিউজ/জগলুল/এআইকে

Scroll to Top