মেয়র হিসেবে ডা. শাহাদাতের শপথ আগামী সপ্তাহে

সরকারের সংশোধিত প্রজ্ঞাপন প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ডা. শাহাদাত হোসেনের মেয়রের চেয়ারে বসার ক্ষেত্রে প্রজ্ঞাপন জনিত জটিলতা কেটে গেছে। ফলে আগামী সপ্তাহের রবি-সোমবার শপথ গ্রহণ অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে। এর আগে সিটি মেয়র অপসারণ সংক্রান্ত জারি করা প্রজ্ঞাপনটি সংশোধন করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মন্ত্রণালয়ের উপ-সচিব মাহবুবা আইরিন ওই সংশোধিত প্রজ্ঞাপন থেকে ‘চট্টগ্রাম সিটি করপোরেশন’ অংশটি বাদ দেয়া হয়েছে বলে জানা গেছে।

ডা. শাহাদাত হোসেনের একান্ত সচিব মারুফুল হক চৌধুরী বলেন, ‘আমরা প্রজ্ঞাপন হাতে পেয়েছি। আশা করছি রবি-সোমবার শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে।

এদিকে, মেয়রের চেয়ারে বসার ক্ষেত্রে প্রজ্ঞাপন জনিত যে সমস্যা ছিল মূলত তা কেটে গেছে সত্যি। তবে চেয়ারে বসলেও মেয়রের মেয়াদ আছে আর মাত্র ১ বছর ৩ মাসের মত। এখন এই স্বল্প সময়ের দায়িত্বে বসে নিজের দেয়া প্রতিশ্রুতির কতটুকুই বা পূরণ করতে পারবেন তিনি- জনমনে সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

আদালত কর্তৃক মেয়র ঘোষণার পর থেকে গণমাধ্যমে দেয়া প্রতিশ্রুতিতে ডা. শাহাদাত হোসেন বলেছিলেন, নগরের জলাবদ্ধতা সমস্যা, পরিচ্ছন্নতা অভিযান, মশক নিয়ন্ত্রণ, স্বাস্থ্যসেবা উন্নয়ন, যানজট নিরসন, চসিক কর্মকর্তা-কর্মচারীদের অনিয়ম-দুর্নীতি প্রতিরোধ সংক্রান্ত কাজগুলো অগ্রাধিকার ভিত্তিতে করবেন। নির্বাচনের সময়ও তিনি প্রায় ৭৫টি ইশতেহার ঘোষণা করেছিলেন। এ অবস্থায় মাত্র ১ বছর ৩ মাসের দায়িত্বে ডা. শাহাদাত কোন পরিকল্পনায় কিভাবে কাজ করবেন সেটাই দেখার বিষয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে সবচেয়ে আলোচিত সমস্যা ডেঙ্গু রোগ। গ্রামের চেয়ে শহরেই প্রতিদিন আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে। চলতি মাসের এই ১৭ দিনেই মোট ৫০৪ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২ জন। গত সেপ্টেম্বরে আক্রান্ত হয়েছিল ৫৮৫ জন। বছরের সর্বোচ্চ মৃত্যু মোট ১১ জন সেপ্টেম্বর মাসেই মারা গেছে।

অন্যদিকে উন্নয়ন কর্মযজ্ঞের কারণে রাস্তা খননে সৃষ্ট যানজট নিরসন ও বর্ষা পরবর্তী খাল-নালা পরিচ্ছন্নতা কার্যক্রম তার সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

গত ১ অক্টোবর ডা. শাহাদাত হোসেনকে বিজয়ী ঘোষণা করে ১০ দিনের মধ্যে এ বিষয়ে গেজেট প্রকাশের নির্দেশ দেন চট্টগ্রাম প্রথম যুগ্ম জেলা জজ ও নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ খাইরুল আমীনের আদালত। পরে আট দিনের মাথায় মঙ্গলবার (৮ অক্টোবর) নির্বাচন কমিশন সচিবালয় সাবেক মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর স্থলে শাহাদাতকে মেয়র ঘোষণা করে গেজেট সংশোধনীর বিজ্ঞপ্তি জারি করে। ১৭ অক্টোবর স্থানীয় সরকার মন্ত্রণালয় ঘোষিত মেয়রদের অপসারণ সংক্রান্ত প্রজ্ঞাপন সংশোধন করে।

চাটগাঁ নিউজ/উজ্জ্বল/এসএ

Scroll to Top