মিনায় তীব্র গরম, হজযাত্রীদের সতর্ক বার্তা পাঠিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের

চাটগাঁ নিউজ ডেস্ক : মিনা প্রান্তরে অবস্থানের মাধ্যমে শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা। তবে তীব্র গরমে ভোগান্তিতে পড়েছেন হাজীরা। এরই মধ্যে বর্তমানে মিনার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে সৌদী স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার (১৪ জুন) স্থানীয় সময় বেলা ৩টার দিকে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে বলে আশাঙ্কা করা হচ্ছে।

চলতি সপ্তাহে জারি করা ওই সতর্কবার্তায় বলা হয়েছে, এ বছর হজযাত্রীরা কয়েকটি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন। এর মধ্যে তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি অন্যতম।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় হজযাত্রীদের মোবাইলে মেসেজ পাঠিয়ে আগেই সতর্ক বার্তা পাঠিয়েছে। সেই মেসেজে বলা হয়েছে, দেশটির তাপমাত্রা ৪৮ ডিগ্রি পর্যন্ত পৌঁছাতে পারে। সবাইকে সতর্ক হতে হবে। সেই সঙ্গে অবশ্যই প্রতিদিন কমপক্ষে ২ লিটার পানি পান করতে হবে সবাইকে।

চলতি বছরের ২৫শে এপ্রিল বাংলাদেশে তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৯৫ সালের পহেলা মে ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল। বাংলাদেশে ২৯ বছরের মধ্যে এটি ছিল সর্বোচ্চ তাপমাত্রা। বাংলাদেশে সাধারণত তাপমাত্রা থাকে ৩৮ ডিগ্রির নিচে। অথচ সৌদি আরবে গিয়ে তাদেরকে থাকতে হচ্ছে ৪৪ ডিগ্রি তাপমাত্রার মধ্যে। তাই অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। তাপমাত্রা বাড়লে বড় বিপদে পড়বেন বাংলাদেশের হজযাত্রীরা।

এদিকে সৌদি আরবে এবার হজ পালন করতে গিয়ে স্বাভাবিক কারণে এখন পর্যন্ত ১৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৪ জন পুরুষ ও ১ জন নারী। মক্কায় মারা গেছেন ১১ জন ও মদিনায় ৪ জন। গত ১৫ মে প্রথম বাংলাদেশি হজযাত্রী মারা যান।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হজের সময় এবার হজযাত্রীরা হিটস্ট্রোকেও আক্রান্ত হতে পারেন। হিটস্ট্রোকে আক্রান্ত ব্যক্তিকে ঠান্ডা স্থানে এনে পর্যাপ্ত তরল খাওয়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি হজযাত্রীদের হিটস্ট্রোক থেকে বাঁচতে সরাসরি রোদে না যেতে ও ভিড় এড়িয়ে চলতেও পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।

এবার প্রায় ২০ লাখ মুসলমান পবিত্র হজব্রত পালন করবেন। এ পর্যন্ত বাংলাদেশ থেকে গেছেন ৮২ হাজার ৭৭২ জন। বুধবার (১২ জুন) শেষ হয়েছে হজ ফ্লাইট।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top