কাল আদিনাথ মন্দিরে শিবচতুর্দশী মেলা শুরু

মহেশখালী প্রতিনিধিঃ কক্সবাজারের মহেশখালীতে অবস্থিত সনাতন ধর্মাবলম্বীদের পৌরাণিক তীর্থস্থান আদিনাথ মন্দিরে মহাশিবরাত্রি উপলক্ষে আয়োজিত হয়েছে দশদিন ব্যাপি শিবচতুর্দশী পূজা ও গ্রামীণ লোকজ মেলার।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন পণ্য নিয়ে মেলা প্রাঙ্গণে স্টল বসিয়েছেন ব্যবসায়ীরা। মেলা শুরুর আগেই বিভিন্ন মুখরোচক খাবার ও হস্তশিল্পসহ নানা পণ্যের কেনাবেচা শুরু হয়ে গেছে। মেলা শুরু হচ্ছে কাল ৮ মার্চ থেকে। চলবে ১৭ মার্চ পর্যন্ত।

মেলার আয়োজক কমিটি থেকে জানা যায়, প্রতিবছরের মতো এ বছরেও দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার তীর্থযাত্রী শিবরাত্রি ব্রত উপলক্ষে এই মন্দিরে পূজা দিতে আসবেন। আদিনাথ মন্দিরে শিব দর্শন করার জন্য এবার তীর্থযাত্রীরা সরাসরি গাড়িযোগে চকরিয়া বদরখালী হয়ে মহেশখালীর আদিনাথে আসতে পারবেন। এছাড়াও সমুদ্রপথে কক্সবাজার থেকে মহেশখালী আদিনাথ জেটিসহ দুই জেটি হয়ে তীর্থযাত্রীরা মেলায় আসতে পারবেন। তবে অন্যান্য বছরে মেলায় বিনোদনমূলক নানা অনুষ্ঠানের আয়োজন করা হলেও এ বছর তেমন কোনো অনুষ্ঠান আয়োজনের অনুমতি দেয়নি স্থানীয় প্রশাসন।

এই বিষয়ে আদিনাথ মন্দির সংস্কার কমিটির সভাপতি শান্তি লাল নন্দি জানান, মেলার সকল প্রস্তুতি শেষ পর্যায়ে। দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য মেলা প্রাঙ্গণে কাজ করবেন অসংখ্য স্বেচ্ছাসেবক। এছাড়া পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা চাঁদরে ঢাকা থাকবে মেলা প্রাঙ্গন।

এর আগে সোমবার (৪ মার্চ) বিকাল ৪টায় মেলা উপলক্ষে মহেশখালী উপজেলা পরিষদ মিলনায়তনে এক প্রস্তুতি সভার আয়োজন করা হয়েছিলো। উপজেলা নির্বাহী কর্মকর্তা মিকি মারমার সভাপতিত্বে উক্ত সভায় উপস্থিত ছিলেন আদিনাথ মন্দির সংস্কার কমিটির সাধারণ সম্পাদক ও সীতাকুণ্ড স্রাইন কমিটির সহ-সাধারণ সম্পাদক প্রণব কুমার দে সহ প্রমুখ ব্যক্তিবর্গ।

মেলার নিরাপত্তার বিষয়ে মহেশখালী থানার অফিসার ইনচার্জ সুকান্ত চক্রবর্তী চাটগাঁ নিউজকে বলেন, উপমহাদেশের হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান মহেশখালী আদিনাথ মন্দির। মেলা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে থানা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top