মরক্কোয় শক্তিশালী ভূমিকম্প, নিহত বেড়ে ৮২০

সিপ্লাস ডেস্ক: মরক্কোয় আঘাত হানা ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮২০ জন হয়েছে। আহত হয়েছে আরও শতাধিক। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ছয় দশকের বেশি সময়ের মধ্যে এটিই দেশের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। শুক্রবার গভীর রাতে মরক্কোর হাই এটলাস পর্বতমালায় ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হালনাগাদ হতাহতের সংখ্যায় ৮২০ জন নিহত এবং আরও ৬৭২ জন আহত। স্থানীয় এক আধিকারিক জানিয়েছেন, বেশিরভাগ মৃত্যু পাহাড়ি এলাকায় হয়েছে যেখানে পৌঁছানো কঠিন ছিল।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির পুরাতন মারাকাশে শহর ও পাহাড়ি অঞ্চলগুলো। রাতের আঁধারে ভূমিকম্প হওয়ায় এখনো পুরোপুরিভাবে উদ্ধার অভিযান শুরু করা যায়নি। যেসব এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেখানেই যেতে পারছেন না উদ্ধারকারীরা।

সামাজিকমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, মারাকাশে একের পর এক বাড়ি ভেঙে পড়েছে। পর্যটকদের রেস্তোরাঁ থেকে বের করে নিয়ে আসা হচ্ছে। ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও ক্ষতিগ্রস্ত হয়েছে। তার দেয়ালে ফাটল দেখা দিয়েছে। কিছু জায়গায় দেয়াল ভেঙেছে। ভূমিকম্পের পর মানুষ ঘরের বাইরে বের হয়ে আসেন। সারা রাত তারা বাইরেই কাটান।

Scroll to Top