ব্যবসা সহজ করতে এনবিআরের প্রতি আহ্বান ব্যবসায়ীদের

সিপ্লাস ডেস্ক: আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এনবিআর আয়োজিত এক সেমিনারে এফবিসিসিআই সভাপতি বর্তমান ডলার সংকটের সময়ে আমদানি নিরুৎসাহিত করে স্থানীয় শিল্পকে সুরক্ষা দেয়ার আহবান জানান।

ব্যবসা সহজ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর প্রতি আহবান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসীম উদ্দিন। এ লক্ষ্যে ব্যবসায়ীদের সম্পৃক্ততা আরো বাড়ানোর আহবান জানান তিনি।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এনবিআর আয়োজিত এক সেমিনারে তিনি এ আহবান জানান।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিম ব্যবসাবাণিজ্যে সুবিধা দেওয়ার ক্ষেত্রে তাদের কিছু উদ্যোগ তুলে ধরেন। এজন্য এনবিআরের বাইরে সংশ্লিষ্ট অন্য প্রতিষ্ঠানগুলোকেও আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর আহবান জানান তিনি।

অপরদিকে, এফবিসিসিআই সভাপতি বর্তমান ডলার সংকটের সময়ে আমদানি নিরুৎসাহিত করে স্থানীয় শিল্পকে সুরক্ষা দেয়ার আহবান জানান।

তিনি বলেন, ‘এখন সময় এসেছে লোকাল ইন্ডাস্ট্রিকে প্রোটেকশন দেয়ার, যাতে আমদানি করতে না হয়’।

অনুষ্ঠানে কাস্টমস দিবস উপলক্ষে ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও)-র ‘মেরিট অব সার্টিফিকেট’ সম্মাননা দেয়া হয়।

এছাড়া বন্দর থেকে থেকে বিশ্বস্ত বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে সহজে পণ্য খালাসের লক্ষ্যে ৯ কোম্পানিকে ‘অথরাইজড ইকোনমিক অপারেটর’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের একটি ভিডিও বার্তা প্রচার করা হয়।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন এনবিআর সদস্য মাসুদ সাদিক, আব্দুল মান্নান শিকদার, জাকিয়া সুলতানা এবং এইচএসবিসি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান।

Scroll to Top