বেড়েছে পেঁয়াজের দাম, খাতুনগঞ্জে অস্থিরতা

সিপ্লাস ডেস্ক: ভারতে পেঁয়াজের রপ্তানি মূল্যবৃদ্ধির খবরে দেশে পেঁয়াজের বাজারে হঠাৎ অস্থিরতা তৈরি হয়েছে। পাইকারি বাজারে একদিনের ব্যবধানে পণ্যটির দাম মণপ্রতি বেড়েছে ৮০০ থেকে ১ হাজার ২০০ টাকা। এর ব্যাখ্যা হিসেবে ব্যবসায়ীরা ভারতে পণ্যটির দাম বৃদ্ধি এবং দেশে সরবরাহ কমে যাওয়াকে যুক্তি হিসেবে দাঁড় করাচ্ছেন। যদিও দেশের বাজারে এই বর্ধিত মূল্যের পেঁয়াজ আসেনি। অসাধু সিন্ডিকেটই পেঁয়াজের হঠাৎ দাম বৃদ্ধির কারসাজিতে জড়িত বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

খোঁজ নিয়ে জানা যায়, রোববার (২৯ অক্টোবর) দেশের অন্যতম বৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জ ও চাক্তাইয়ে নতুন আমদানি হওয়া পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১১০ টাকায়। শনিবার (২৮ অক্টোবর) প্রতি কেজির দাম ছিল ৭০ থেকে ৮০ টাকা। এছাড়া রোববার পুরোনো ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকায়। বাজারে চীন থেকে আমদানি করা পেঁয়াজ আছে, তবে সরবরাহ নেই বললেই চলে। এগুলোর দামও ৯০ থেকে ৯৫ টাকা। শনিবার এসব পেঁয়াজের দাম ছিল ৭০ টাকা।

জানা গেছে, সরবরাহ স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখতে পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন মূল্যসীমা বেঁধে দিয়েছে ভারত। শনিবার দেশটির কেন্দ্রীয় সরকার প্রতি টন পেঁয়াজের সর্বনিম্ন মূল্য ৮০০ ডলার নির্ধারণ করে দিয়েছে। নতুন এই মূল্যসীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে দেশটির বৈদেশিক বাণিজ্য বিষয়ক মহাপরিচালকের দপ্তর (ডিজিএফটি)।

Scroll to Top