বে টার্মিনালে বিদেশি বিনিয়োগ চায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

চাটগাঁ নিউজ ডেস্ক: চট্টগ্রাম পতেঙ্গা বেটার্মিনালে শতভাগ বিদেশি বিনিয়োগ চেয়ে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান বলেন, ‘একটি দেশি প্রতিষ্ঠান সাড়ে তিন বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। কিন্তু আমরা চাই শতভাগ বিদেশি বিনিয়োগ।

বুধবার (২৭ ডিসেম্বরচট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোসোহায়েল বন্দর ভবনের সম্মেলন কক্ষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

সময় বন্দর চেয়ারম্যান বলেন, ইতোমধ্যে চট্টগ্রাম বন্দর কনটেইনার হ্যান্ডলিংয়ে তিন মিলিয়নের ক্লাবে প্রবেশ করতে পেরেছি। বছরের শেষ দিনে এটি প্রায় দশমিক মিলিয়ন টিইইউএস কনটেইনার হ্যান্ডলিংয়ে রূপান্তর হবে। ছাড়া আগের চেয়ে এবার রেকর্ডসংখ্যক বাল্ক কার্গো হ্যান্ডলিং হবে। এখন পর্যন্ত ১১ কোটি ৮৩ লাখ ৪৫ হাজার ৫৭৬ টন কার্গো হ্যান্ডলিং হয়েছে, যা বছর শেষে ১২ কোটি টন ছাড়িয়ে যাবে। ফলে এটি আগের কার্গো হ্যান্ডলিংয়ের রেকর্ড ছাড়িয়ে যাবে।

তিনি আরও বলেন, সার্বিকভাবে বেটার্মিনালে আগামী বছর পিএসএ সিঙ্গাপুর, ডিপি ওয়ার্ল্ড, ওয়ার্ল্ড ব্যাংকসহ বিদেশ থেকে সাড়ে সাত থেকে আট বিলিয়ন ডলার বিনিয়োগ পাব। ছাড়া লালদিয়া কনটেইনার টার্মিনাল নির্মাণের জন্য ডেনমার্কের বিশ্ববিখ্যাত টার্মিনাল অপারেটর এপিএম টার্মিনালস প্রস্তাব দিয়েছে, যা বর্তমানে পিপিপি প্রকল্প হিসেবে প্রক্রিয়াধীন। বেটার্মিনালের কনটেইনার টার্মিনাল নির্মাণ এবং পরিচালনার জন্য পিএসএ সিঙ্গাপুর ডিপি ওয়ার্ল্ডের সঙ্গে আগামী বছর চুক্তি সই হবে বলে আশা করছি।

উক্ত মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বন্দর সচিব ওমর ফারুক, মাতারবাড়ী সমুদ্রবন্দরের প্রকল্প পরিচালক জাহিদ হোসেন বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম।

Scroll to Top