বাংলাদেশের গণতন্ত্রকে বাধাদানকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাদানকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র শুক্রবার থেকে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এ কথা জানান।

বিবৃতিতে জানানো হয়, এই নিষেধাজ্ঞার আওতায় বর্তমান এবং প্রাক্তন বাংলাদেশী কর্মকর্তা, আইন প্রয়োগকারী, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সদস্য এবং ক্ষমতাসীন দল এবং বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা অন্তর্ভুক্ত রয়েছেন।

এই ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন। বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত বলে প্রমাণিত হলে ভবিষ্যতে অন্যদের ওপরও এ নীতির অধীনে ভিসা নিষেধাজ্ঞা জারি হতে পারে।

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপগুলো শান্তিপূর্ণভাবে অবাধ ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বাংলাদেশের লক্ষ্যকে সমর্থন করার জন্য এবং বিশ্বব্যাপী যারা গণতন্ত্রকে এগিয়ে নিতে চায় তাদের সমর্থন করার জন্য করা হয়েছে।

তালিকা প্রকাশ না করা

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ভিসা নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের তালিকা প্রকাশ করেনি। তবে বিবৃতিতে বলা হয়েছে, এই ব্যক্তিরা বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাদানে জড়িত ছিলেন।

গণতন্ত্রের প্রতি সমর্থন

যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ বাংলাদেশের গণতন্ত্রের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়ের মধ্যে এসেছে। আগামী বছর বাংলাদেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। বিরোধী দলগুলো অভিযোগ করেছে যে, সরকার নির্বাচনে জয়লাভের জন্য ভোট কারচুপির পরিকল্পনা করছে।

যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ বাংলাদেশের সরকারকে গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠানের জন্য চাপ সৃষ্টি করবে বলে মনে করা হচ্ছে।

Scroll to Top