বাংলাদেশ ইস্যুতে কথা না বলতে মমতাকে নির্দেশ জয়শংকরের

চাটগাঁ নিউজ ডেস্ক : মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে বাংলাদেশ যে আপত্তি জানিয়েছে তা স্বীকার করে নিয়েছে ভারত। পাশাপাশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাকে সংবিধানের পাঠও দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, অন্য কোনও দেশ বা বৈদেশিক কোনও বিষয় নিয়ে এমন মন্তব্য করার অধিকার রাজ্য সরকারের নেই। সংবিধান সেই অধিকার দেয়নি রাজ্যকে। বিষয়টি একান্তভাবে ভারত সরকারের হাতে আছে। তাই অহেতুক বৈদেশিক বিষয় নিয়ে কোনও রাজ্যের নাক গলানোর কোনও প্রয়োজন নেই বলে স্পষ্টভাবে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

এর আগে বৃহস্পতিবার (২৫ জুলাই) এক নিয়মিত সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর করা মন্তব্যের প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ সরকারের থেকে আমরা একটি কূটনৈতিক নোট পেয়েছি। আপনারা মিডিয়া রিপোর্টে যেমনটা দেখেছেন, তেমন নোটই পাঠানো হয়েছে।

এরপর তিনি আরও বলেন, ভারতের সংবিধানের সপ্তম তফসিলের প্রথম তালিকার ১০ নম্বর আইটেমে স্পষ্টভাবে বলা হয়েছে যে বিদেশ সংক্রান্ত সমস্ত বিষয় এবং অন্য কোনও দেশের সঙ্গে সম্পর্কিত কেন্দ্রীয় সরকারের সমস্ত বিষয়ের ক্ষেত্রে একমাত্র ভারত সরকারের অধিকার আছে।

এর আগে বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা ইস্যুতে মন্তব্য করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা। তিনি বলেছিলেন, অসহায় কেউ যদি পশ্চিমবঙ্গের দরজায় কড়া নাড়েন, তাহলে জাতিসংঘের প্রস্তাব মেনে তাদের আশ্রয় দেওয়া হবে। তার এমন মন্তব্য নিয়ে আপত্তি জানিয়েছে বাংলাদেশ।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top