বন্যা পরিস্থিতি মোকাবেলায় চট্টগ্রাম ও বান্দরবানে সেনা মোতায়েন

সিপ্লাস ডেস্ক: টানা কয়েকদিন ধরে চট্টগ্রামে প্রবল বৃষ্টি হচ্ছে। এতে নগরের বিভিন্ন নিচু এলাকা তলিয়ে যাচ্ছে এবং বহু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। এছাড়া একাধিক স্থানে পাহাড় ধসের ঘটনাও ঘটেছে।

চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করায় হাজারো মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। বন্ধ রয়েছে আন্তঃজেলা সড়ক যোগাযোগ ব্যবস্থা। পরিস্থিতি মোকাবেলায় এ দুই জেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এক বার্তায় এ তথ্য জানানো হয়। আইএসপিআর-এর সহকারী পরিচালক রাশেদুল ইসলাম গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন।

আইএসপিআর জানায়, চট্টগ্রাম এবং বান্দরবানে বন্যা পরিস্থিতি ও ভূমিধস মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। টানা কয়েকদিন ধরে চট্টগ্রামে প্রবল বৃষ্টি হচ্ছে। এতে নগরের বিভিন্ন নিচু এলাকা তলিয়ে যাচ্ছে এবং বহু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।

এছাড়া, একাধিক স্থানে পাহাড় ধসের ঘটনাও ঘটেছে। সোমবার (৭ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত তার আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বান্দরবানে। বৃষ্টিপাত এখনও অব্যাহত রয়েছে।

সাঙ্গু নদীর পানি বেড়ে ও পাহাড় ধসে অভ্যন্তরীণ সড়কগুলো বন্ধ হয়ে যাওয়ায় কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা। শহরের কোথাও কোথাও উঠেছে বুক সমান পানি। নদীর পাড়ের ঘরবাড়ি ও নীচু সড়কগুলো পানিতে ডুবে গেছে। কোনো কোনো এলাকায় টানা দুইদিন ধরে নেই বিদ্যুৎ। দুর্যোগপূর্ণ এমন পরিস্থিতিতে জেলা শহর ও উপজেলার অনেক মানুষ বাড়িঘর ছেড়ে আশ্রয় নিয়েছেন হোটেলে ও শিক্ষাপ্রতিষ্ঠানে।

বান্দরবানের বিভিন্ন এলাকায় গত তিনদিন যাবত মোবাইল নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে না; বিঘ্নিত হচ্ছে  ইন্টারনেট সেবাও।

এদিকে, টানা বৃষ্টিতে মহাসড়কে পানি ওঠায় সোমবার রাত থেকে চট্টগ্রাম-কক্সবাজার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চন্দনাইশ, সাতকানিয়া অংশের সড়ক পানির নীচে তলিয়ে যাওয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

Scroll to Top