ফের চালু চট্টগ্রাম-কক্সবাজার বিশেষ ট্রেন

চাটগাঁ নিউজ ডেস্ক : বন্ধ হওয়ার ১২ দিন পর চট্টগ্রাম-কক্সবাজার বিশেষ ট্রেন ফের চালু হয়েছে।

বুধবার (১২ জুন) সকাল থেকে রেলওয়ে পূর্বাঞ্চল বিশেষ এই ট্রেন সার্ভিস আবার চালু করে। এদিন সকাল ৭টায় বিশেষ ট্রেনটি চট্টগ্রাম স্টেশন থেকে যাত্রা করে সকাল ১০টা ২০ মিনিটে কক্সবাজার আইকনিক রেলস্টেশনে পৌঁছায়।

আগামী ২৪ জুন পর্যন্ত ট্রেনটি চলাচল করবে বলে জানিয়েছে রেলওয়ে।

চট্টগ্রাম কক্সবাজার বিশেষ ট্রেন চালুর বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে চট্টগ্রামের বিভাগীয় ব্যবস্থাপক সাইফুল ইসলাম।

তিনি জানান, গত ঈদুল ফিতরের সময় চট্টগ্রাম কক্সবাজার রুটে বিশেষ ট্রেন চালু করে রেলওয়ে পূর্বাঞ্চল। পরবর্তীতে লোকবল ও ইঞ্জিন সংকটের কথা বলে গত ৩০ মে ট্রেনটির চলাচল বন্ধ করে দেওয়া হয়। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে প্রতিবাদের ঝড় ওঠে। এর প্রেক্ষিতে রেলওয়ে মহাপরিচালক ১২ জুন থেকে বিশেষ ট্রেনটি আবার চালুর সিদ্ধান্ত জানান।

সিদ্ধান্ত অনুযায়ী আজ ১২ জুন থেকে বিশেষ ট্রেনটি আবার চালু হয়েছে। আগামী ২৪ জুন পর্যন্ত ট্রেনটি চলাচলের অনুমোদন দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। পরবর্তীতে আবার সময় বৃদ্ধি করা হলে ট্রেনটি বর্ধিত সময়ে চলাচল করবে।

যাত্রাপথে ট্রেনটি ষোলশহর, জানালীহাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, ডুলাহাজারা ও রামু স্টেশনে থামে ও যাত্রী পরিবহন করে। মোট ১০টি বগিতে আসন রয়েছে ৪৩৮টি। বিশেষ ট্রেনে শোভন শ্রেণির আসনের জন্য সর্বনিম্ন ভাড়া ৪৫ টাকা, প্রথম শ্রেণি আসনের জন্য ১৮৫ টাকা। তবে কক্সবাজার পর্যন্ত এই ভাড়া যথাক্রমে ১৮৫ ও ৩৪০ টাকা। বাসের ভাড়া সর্বনিম্ন ৪২০ থেকে সর্বোচ্চ ৮০০ টাকা। বন্ধ হওয়ার আগে মাত্র ৫২ দিনে এই ট্রেনে যাত্রী পরিবহন করা হয় ৫৪ হাজার ৮১৪ জন। আয় হয়েছে ১ কোটি ৪ লাখ ৪১ হাজার টাকা। অর্থাৎ প্রতিদিন গড়ে আয় হয় দুই লাখ টাকা। রেলওয়ের পূর্বাঞ্চলে অন্য লোকাল ট্রেনগুলো থেকে এই পরিমাণ আয় হয় না বলে জানা যায়।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top