প্রকাশ্যে টাকা বিলি: পটিয়ায় নৌকার প্রার্থীর বিরুদ্ধে মামলার নির্দেশ

চাটগাঁ নিউজ ডেস্ক:  এবার প্রকাশ্যে টাকা বিলির অভিযোগে চট্টগ্রাম-১২ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলা হচ্ছে। নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রতিবেদন পেয়ে নির্বাচন কমিশন তার বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন) মো. আব্দুছ ছালাসের সই করা নির্দেশনাটি গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) পটিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, গত ২৭ ডিসেম্বর এক ভোটারকে প্রকাশ্যে টাকা দেওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পটিয়া আসনের স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীর পক্ষ থেকে বিষয়টি নির্বাচনি অনুসন্ধান কমিটির নজরে আনা হয়।

ভিডিওতে দেখা যায়, নৌকার প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরী সরাসরি ৫০০ টাকার একটি নোট তার সঙ্গে গণসংযোগে যাওয়া এক ব্যক্তির কাছ থেকে নেন। সেই নোট ‍তুলে দেন চেয়ারে বসা এক বৃদ্ধের হাতে। এসময় মোতাহেরের সঙ্গে যাওয়া এক ব্যক্তি ওই বৃদ্ধকে বলেন, ‘দোয়া করবেন, নৌকা মার্কায় ভোট দেবেন।’

জানা যায়, গত মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম-১২ আসন অর্থাৎ পটিয়া উপজেলার জঙ্গলখাইন ইউনিয়নের আকুবদণ্ডী এলাকায় গণসংযোগে যান মোতাহের। এসময় টাকা বিলির এ ঘটনা ঘটে। ফেসবুক লাইভ থেকে বিষয়টি পরবর্তীতে ছড়িয়ে পড়ে।

নির্বাচনি অনুসন্ধান কমিটি তদন্ত করে মোতাহেরুল ইসলাম চৌধুরী গণসংযোগে গিয়ে টাকা বিলির বিষয়ের সত্যতা পায়। এরপর কমিটির পক্ষ থেকে নৌকা প্রতীকের প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে প্রতিবেদন দেওয়া হয় নির্বাচন কমিশনে।

এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন প্রার্থী মোতাহেরের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে অ-আমলযোগ্য অপরাধ আমলে নিয়ে চট্টগ্রাম জেলা পিপির সঙ্গে পরামর্শক্রমে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়েরের সিদ্ধান্ত জানায়।

এ বিষয়ে পটিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আরিফুল ইসলাম বলেন, ‘নৌকার প্রার্থীর বিরুদ্ধে মামলা করার নির্দেশ পেয়েছি। কিন্তু ছুটির দিনে আদালতের কার্যক্রম বন্ধ থাকায় এখনও মামলা করা যায়নি। এ বিষয়ে আমরা জেলা পিপির সঙ্গে কথা বলছি। মামলার প্রস্তুতি আমাদের আছে।’

মোতাহেরুল ইসলাম চৌধুরী চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি এবার প্রথমবারের মতো চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে মনোনয়ন পেয়েছেন। গত তিনবারের সংসদ সদস্য ও শেষবারে জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পালন করা সামশুল হক চৌধুরী ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top