পাহাড় কাটার দায়ে ৩৯ জনের বিরুদ্ধে ৪ মামলা

 পরিবেশ অধিদপ্তর

সীতাকুণ্ড প্রতিনিধি: সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুর এলাকায় ১৮ হাজার ঘনফুট পাহাড় কাটার অভিযোগে ৩৯ জনের বিরুদ্ধে চারটি মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল (১৭ সেপ্টেম্বর) অধিদপ্তর চট্টগ্রামের রিসার্চ অফিসার মোহাম্মদ আশরাফ উদ্দিন বাদী হয়ে আকবরশাহ থানায় উক্ত মামলাটি করেন।

এর আগে আশরাফ উদ্দিন উদ্দিনের নেতৃত্বে একটি টিম শনিবার থেকে সোমবার পর্যন্ত পাহাড়কাটা এলাকা পরিদর্শনকালে জঙ্গল লতিফপুর মৌজার মীর আউলিয়া মাজার সড়কে পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদপ্তর।

মামলা সূত্রে জানা যায়, দীর্ঘদিন যাবত চারটি সিন্ডিকেটের মাধ্যমে আকবরশাহ এলাকায় আমজাদ হোসেন, মোহাম্মদ জামাল উদ্দিন (৪০) এবং মোহাম্মদ আক্তারসহ (৫০) আরও কয়েকজন অবৈধভাবে পাহাড় কাটছিল। এতে মারাত্মক হুমকির মুখে পড়েছে ওই এলাকার পরিবেশ ও জীববৈচিত্র্য। তারা পাহাড়ের বিশাল অংশ স্কেলেটর দিয়ে কেটে ফেলে এবং সেখানে ভবন, মুরগির খামার, দোকান, প্লট নির্মাণ করে ব্যবসা চালিয়ে আসছিল।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলার রিসার্চ অফিসার মোহাম্মদ আশরাফ উদ্দিন বলেন, ‘আমরা অবৈধভাবে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখব। কেননা পাহাড় কাটার ফলে শুধুমাত্র পরিবেশের ক্ষতি নয় এই অঞ্চলের বাস্তুতন্ত্রও নষ্ট হচ্ছে। পাহাড় কাটার সঙ্গে যারা জড়িত তাদের সবাইকে বিচারের আওতায় আনব আমরা। পাহাড় ধ্বংস রোধ ও পরিবেশ রক্ষাই আমাদের কাজ।’

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top