পাকিস্তানের হামলায় ইরানে শিশুসহ নিহত ৭

চাটগাঁ নিউজ ডেস্ক: জইশ আল-আদল গ্রুপের সদর দপ্তরে হামলার জন্য তেহরানকে সতর্ক করার এক দিন পর ইরানের দক্ষিণ-পূর্ব সীমান্ত অঞ্চলে পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত তিন নারী ও চার শিশু নিহত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানের একটি সীমান্ত গ্রামে এ ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে।

ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি প্রাদেশিক গভর্নর আলিরেজা মারহামাতি এ বিষয়ে নিশ্চিত করে বলেন, হামলায় তিন নারী ও চার শিশু শিশু নিহত হয়েছে। তবে হতাহতরা ইরানের নাগরিক কি-না তা জানা যায়নি। পাকিস্তান সীমান্তে সারাভান শহরের কাছে একটি গ্রাম লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেন, তেহরান পাকিস্তানের একটি ইরানি সন্ত্রাসী গোষ্ঠীকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। ২০১২ সালে গঠিত ইরানে নিষিদ্ধ জইশ আল-আদল সংগঠনের জঙ্গি তৎপরতার বিরুদ্ধে তেহরান ওই ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

তিনি বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃপ্রতিম দেশ পাকিস্তানের কোনো নাগরিককে লক্ষ্য করে ছোড়া হয়নি।

ইসলামাবাদের গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, গোয়েন্দাভিত্তিক অভিযানের সময় বেশ কিছু সন্ত্রাসী নিহত হয়েছে। আমাদের বাহিনী ইরানের অভ্যন্তরে বেলুচ জঙ্গিদের লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

পাকিস্তানি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসী আস্তানাগুলো লক্ষ্য করে অত্যন্ত সমন্বিত ধারাবাহিক ও নির্ভুল একটি সামরিক অভিযান পরিচালনা করা হয়েছে, যার সাংকেতিক নাম ‘মার্গ বার সমাচার’। এতে আরও বলা হয়েছে, পাকিস্তান ইসলামী প্রজাতন্ত্র ইরানের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্পূর্ণভাবে সম্মান করে। আজকের এ হামলার উদ্দেশ্য ছিল পাকিস্তানের নিজস্ব নিরাপত্তা এবং জাতীয় স্বার্থ দেখা। যার সঙ্গে আপস করা যায় না।’

প্রসঙ্গত ইরানের সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত একটি সংবাদ সংস্থা জানায়, জঙ্গিগোষ্ঠী জইশ আল-আদলের সঙ্গে সংশ্লিষ্ট দুটি স্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে বলে দাবি করেছে তেহরান। ওই হামলার জেরে গতকাল বুধবার ইসলামাবাদ পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে। একই সঙ্গে তেহরান থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করেছে ইসলামাবাদ। পাকিস্তান এ হামলাকে ‘অবৈধ কর্মকাণ্ড’ হিসেবে আখ্যা দিয়েছে। পাশাপাশি এ ধরনের কর্মকাণ্ড ‘মারাত্মক পরিণতি’ ডেকে আনতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে দেশটি।

উল্লেখ্য, ২০১২ সালে জইশ আল-আদলকে ইরান একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে কালো তালিকাভুক্ত করে।

এদিকে ইরাক ও সিরিয়ার পর এবার পার্শ্ববর্তী দেশ পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। গত মঙ্গলবারের এ হামলায় দুই শিশু নিহত ও অন্য তিনজন আহত হয়েছে বলে পাকিস্তান জানিয়েছে। এ নিয়ে তৃতীয় দেশ হিসেবে ইরানের হামলার শিকার হলো পাকিস্তান।

সূত্র: রয়টার্স, এনডিটিভি

 

চাটগাঁ নিউজ/এমএসআই

Scroll to Top