পদত্যাগ করলেন ওবায়দুল হাসান প্রধান বিচারপতি

চাটগাঁ নিউজ ডেস্ক : শিক্ষার্থীদের আল্টিমেটামের জেরে পদত্যাগ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। আজ শনিবার (১০ আগস্ট) দুপুর আড়াইটার দিকে আইন মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

এদিন সকালে প্রধান বিচারপতি হঠাৎ ভার্চুয়াল ফুল কোর্ট সভা ডাকেন। এই খবর ছড়িয়ে পড়লে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জড়ো হন শিক্ষার্থীরা। কিছুক্ষণের মধ্যে মিছিল নিয়ে হাইকোর্টে প্রবেশ করেন তারা। মুহূর্তের মধ্যেই বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত হন সেখানে। খণ্ড খণ্ড মিছিল থেকে আর হ্যান্ড মাইকে বিচার বিভাগ সংস্কারসহ নানা দাবি জানান তারা।‌

বিচার বিভাগকে দলীয় এজেন্ডা বাস্তবায়নের জন্য ব্যবহার করা হয়েছে বলে দাবি করে আন্দোলনকারীরা বলেন, এর পেছনে বিচারপতিদের দায় রয়েছে।

আজ বিকেলে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে কথা বলে আনুষ্ঠানিক পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার (১০ আগস্ট) দুপুর ১টার মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগের আল্টিমেটাম দেওয়া হয়েছে অন্যথায় তার বাসভবন ঘেরাও করা হবে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

ছাত্র-জনতার উদ্দেশ্যে অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল বলেছেন, ছাত্র-জনতার যারা সুপ্রিম কোর্টে ঢুকেছেন আপনাদের কাছে আমার আকুল অনুরোধ আপনার শান্তভাবে অবস্থান করুন। আপনার যেই দাবিতে এখানে এসেছেন, যে ক্ষোভ থেকে আপনারা এখানে এসেছেন। সেই দাবি অচিরেই পূর্ণ হচ্ছে বলে আমি খবর পেয়েছি।

তিনি আরও বলেন, আপনারা শান্তভাবে অবস্থান করেন কোনো সমস্যা নাই। কিন্তু অবস্থাতেই সুপ্রিম কোর্টের কোনো ক্ষতি করবে না। এখানে আমাদের জাতীয় জীবনের, আমাদের মানুষের মৌলিক অধিকার সংক্রান্ত অনেক অনেক গুরুত্বপূর্ণ দলিল আছে। এটা যদি কোনো রকম ধ্বংসযজ্ঞ করা হয় এটা জাতীয় জীবনের অপূরণীয় ক্ষতি হবে। আমাদের ইমেজ নষ্ট হবে। আপনারা শান্তভাবে অবস্থান করেন। আপনার যে দাবিতে এখানে এসেছেন সেটা খুব দ্রুত পূরণ হবে বলে আমি খবর পেয়েছি।

সকালে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ফুলকোর্ট সভা ডাকা হলেও পরে সেটি অনুষ্ঠিত হয়নি। প্রধান বিচারপতির নির্দেশনা অনুসারে এই ফুল কোর্ট সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আজকের ফুল কোর্ট সভা নিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও অন্তর্বতীকালীন সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। সেখানে বিনা শর্তে প্রধান বিচারপতিকে পদত্যাগ ও ফুল কোর্ট মিটিং বন্ধ করার দাবি জানান তিনি।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top