নিউজিল্যান্ডকে বিদায় করে সুপার এইটে আফগানিস্তান

চাটগাঁ নিউজ ডেস্ক : খেলাটা ছিল আফগানিস্তান আর পাপুয়া নিউগিনির। কিন্তু তাতে চোখ ছিল নিউজিল্যান্ডেরও। ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। যদি পিএনজি আফগানদের হারিয়ে অঘটন ঘটিয়ে বসে!

না শেষমেশ তা আর হয়নি। আফগানরা ম্যাচটা জিতেছে ৭ উইকেট আর ৪.৫ ওভার হাতে রেখে। আর তাতেই ২ ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপ থেকে নিউজিল্যান্ডের বিদায়ঘণ্টা বেজে গেছে।

টস জিতে বোলিংয়ে নেমে পিএনজিকে শুরু থেকেই চাপে রেখেছিল রশিদ খানের আফগানিস্তান। ওপেনার ও অধিনায়ক আসাদ ভালার রান আউটে ইনিংসের শুরু। এরপর থেকে ফজলহক ফারুকী আর নাভিন উল হকের তোপের মুখে পাওয়ারপ্লেতেই অর্ধেক ইনিংস হাওয়া হয়ে যায় মাত্র দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা দলটার। পাওয়ারপ্লে শেষে যখন ৫০ রানে চলে গেল ৭ উইকেট, তখন মনে হচ্ছিল আগের রাতে ওমানের মতো বুঝি পঞ্চাশের আশেপাশেই শেষ হয়ে যাবে দলটা।

তবে শেষমেশ পিএনজিকে সে পরিস্থিতি থেকে উদ্ধার করেন কিপলিন দরিগা আর আলি নাও। দুজনের ৩৮ রানের জুটি দলকে নিয়ে যায় ৮৮ তে। দলটা তিন অঙ্ক ছোঁয়ার কাছাকাছিও ছিল। কিন্তু শেষ দিকে আবার একটা ধস নামায় আফগানিস্তান। নুর আহমেদ ফেরান দরিগাকে, আলিকে ফেরান ফারুকী। শুরুর মতো শেষটাও পিএনজির হয় রান আউটে। গোটা ইনিংসে ৪ পিএনজি ব্যাটার রান আউটের কাটায় পড়েন। ৯৫ রানে শেষ হয়ে যায় পিএনজি।

জবাবে আফগানদের শুরুটাও অবশ্য এত ভালো হয়নি। আগের দুই ম্যাচে রহমানউল্লাহ গুরবাজ প্রতিপক্ষের চেয়ে বেশি রান করেছিলেন। আজ তিনি ফেরেন ১১ রানেই। এর আগে ইবরাহিম জাদরানও ব্যর্থ হন আজ। ফেরেন রানের খাতা খোলার আগেই।

তবে আফগানদের বাকি পথটা একাই তরিয়ে দেন গুলবাদিন নাইব। তার অপরাজিত ৪৯ রানের ইনিংসের কারণে ওপাশে একটা উইকেট খোয়ালেও বেশ হেসেখেলেই রান তাড়া করে ফেলে আফগানরা। ৭ উইকেট আর ২৯ বল বাকি থাকতে পৌঁছে জয়ের বন্দরে।

এর ফলে আফগানিস্তান সি গ্রুপ থেকে উইন্ডিজের সঙ্গে চলে গেল সুপার এইটে। বাংলাদেশ শেষ আটে পৌঁছুলে সেখানে মুখোমুখি হবে দুই দল।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top