নিউ মার্কেটে আন্দোলনকারীদের ওপর পুলিশ ছাত্রলীগের হামলা, ব্যাপক সংঘর্ষ, আহত ৪০

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামে আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে পুলিশ ছাত্রলীগের সংঘর্ষ চলছে। নিউ মার্কেট থেকে এই সংঘর্ষ আশে পাশের চতুর দিকে ছড়িয়ে পড়েছে। ছাত্রদের উপর পুলিশ ছাত্রলীগ গুলি টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড মারছে। কমপক্ষে ৪০ জন আহত হয়েছে।

আজ রবিবার (৪ আগষ্ট) চট্টগ্রামে শিক্ষার্থী ও সরকারী দলের পাল্টাপাল্টি সমাবেশ ঘোষণা দেয়ার ফলে এই সংঘর্ষের সূত্রপাত হয়। সংঘর্ষ পরে কদমতলী, টাইগারপাস, কোতোয়ালী, লালদীঘির পাড়, লাভলেইন জুবলী রোড বিমান অফিস, এস এস খালেদ রোড, কাজীর দেউড়ি পর্যন্ত ছড়িয়ে পড়ে।  এসব এলাকায় ব্যাপক ভাঙচুর করা হয়।

প্রতক্ষ্যদর্শীরা জানান, নিউমার্কেট মোড় আন্দোলনকারীদের উপর গুলি চালায় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এতে বেলা দুপুর ২টা পর্য়ন্ত কমপক্ষে ৪০ আহত হয়েছে।

গুলিবিদ্ধ হয়ে আহতদের ২৩ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হলেন-মোঃ আলাউদ্দিন, (২৬) সোহরাব হোসেন (২২),ফয়সাল (২৫),আশরাফুল (৩০), জাহাঙ্গীর (২৬), সৌরভ (২২), মনির (২২),চিশতী (২৮),তাহমিন (১৯), শান্ত ইসলাম (২২), মাঈনউদ্দিন (২৪), কাওছার হোসেন (২৪), মাহবুব হোসেন (২৪), মোঃ মারফ (২৭), এহসান উল্যাহ (২৮),শাহীন (২৪), মোঃ শাহীন (২৬), শাকিব উদ্দিন (২৩),আদিল (২৫),রিদোয়ান (২৪), সাকিব উদ্দিন (২৩), ফারুক (২০)।

চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার মো. তসলিম উদ্দিন বলেন, চলমান আন্দোলন ও সহিংসতায় রোববার সকাল থেকে দুপুর ২টা পর্য়ন্ত ২৩ জনকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। যাদের বেশিরভাগ ছররা গুলিতে আহত।

জানা গেছে, আজ সকাল ১০ টা থেকে আন্দোলনকারীরা নিউ মার্কেট মোড়ে অবস্থান নিলে বেলা সাড়ে ১১ টার দিকে সিটি কলেজ এলাকা থেকে এই গুলি চালায় ছাত্রলীগ। এই সময় আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এরপর আন্দোলনকারীরা নিউমার্কেট ও রেয়াজউদ্দিন বাজারের আশপাশে অবস্থান নিলে পুলিশ তাদের উপর গুলি, টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে বলে অভিযোগ করছেন আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থী ও স্থানীয়রা।

ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, সিটি কলেজ রোডের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অফিসের পেছন থেকে গুলি ছুঁড়ছে হেলমেট পরা এক লোক। তার পাশে থাকা আরেকজনকে ককটেল নিক্ষেপ করতে দেখা যায়। পরে সংঘর্ষ আশে পাশের কয়েক কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়ে। এর আগে পুলিশ বেশিষ্ট অর্ধশক অস্ত্র ধারী যুবলীগ ছাত্রলীগ নূর আহমদ সড়কের মহানগর বিএনপির কার্যালয়ে গেট ভেঙ্গে প্রবেশ করে ব্যাপক ভাঙচুর করেছে। তারা ইটপাটকেল নিক্ষেপ ককটেল বিম্ফোরণ ঘটনায়। বিএনপি অফিসের মাঠে বিভিন্ন ব্যানারে আগুন ধরিয়ে দেয়।

সকালে কথা হলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন, দুই পক্ষের মাঝখানে ব্যারিকেট দেওয়া হবে। যাতে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয়। নগরীর দুই হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও থানা পুলিশ মাঠে রয়েছে।

এদিকে আজ রবিবার সকাল ৯টা থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে কওমীপন্থী পটিয়া মাদ্রাসার কয়েক হাজার শিক্ষার্থী। বিক্ষোভের কারণে চট্টগ্রাম কক্সবাজার সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

সংঘর্ষে কমপক্ষে ১৫ জন আহত হয়েছে বলে নিশ্চিত করেছেন থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম। স্থানীয়রা জানান, মাদ্রাসার শিক্ষার্থীদের উপর স্থানীয় যুবলীগ ক্যাডার জমির উদ্দিন এই হামলা চালান।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top