নানা কর্মসূচিতে উখিয়া উপজেলা আ.লীগের জাতীয় শোক দিবস পালন

উখিয়া প্রতিনিধি: কক্সবাজারের উখিয়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে উখিয়া সরকারি প্রথমিক বিদ্যালয়ের মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।কর্মসূচির প্রথমেই খতমে কুরআন, মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনা, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় ও দলীয়, কালো পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, শোক র‍্যালি, আলোচনা সভা ও গণভোজ অনুষ্ঠিত হয়৷

আলোচনা সভায় উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরীর সভাপতিত্বে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রত্নাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল হুদার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উখিয়া-টেকনাফের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব আব্দুর রহমান বদি।

উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, শোককে শক্তিতে পরিণত করে আগামী জাতীয় নির্বাচনে নৌকা প্রতিকের পক্ষে কাজ করার প্রতি আহ্বান জানান। বর্তমানের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কোন বিকল্প নেই। তাই বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ আর কাজের মাধ্যমে শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে তিনি সকল নেতাকর্মীদের ভেদাভেদ ভুলে যাওয়ার অনুরোধ জানান।

প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে পরাধীনতার শিকল থেকে মুক্ত করে স্বাধীনভাবে বাঁচতে শিখিয়েছেন। তিনি বেঁচে থাকলে অনেক আগেই দেশ পৌঁছে যেত সমৃদ্ধ বাংলাদেশের কাঙ্ক্ষিত গন্তব্যে।

বাংলাদেশ হতো ‘সোনার বাংলা’।

বক্তারা বলেন, আততায়ীরা বঙ্গবন্ধুকে হত্যা করে আমাদের স্বাধীন জাতি সত্তাকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। কিন্তু এ দেশের সাধারণ মানুষ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে রেখেছে। তাই বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরি জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই দেশ হয়ে উঠছে ‘সোনার বাংলা’।

এসময় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, মহিলা ভাইস চেয়ারম্যান কামরুনেছা বেবী, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রিয়াজুল হক রিয়াজ, আলী হোছন খান, যুগ্ম-সাধারণ সম্পাদক ফরিদুল আলম কন্ট্রাক্টর, সাংগঠনিক সম্পাদক মুজিবুল হক আজাদ, এমএ মনজুর, দপ্তর সম্পাদক সাংবাদিক নুরুল হক খাঁন, তথ্য ও গবেষণার বিষয়ক সম্পাদক ও উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক রতন কান্তি দে, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক কাজি আকতার উদ্দিন টুনু, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট রবীন্দ্র দাশ রবি, মোস্তফা কামাল পাশা, উপজেলা মহিলা লীগের নেতৃ খুরশিদা বেগম, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক তারেক হোসেন মানিক, যুগ্ন আহ্বায়ক মোঃ ইব্রাহিম, মোরমেদ, ইমন সহ উপজেলা ও ইউনিয়ন ওয়ার্ড আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

আলোচনা সভা শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়৷ পরে উপজেলার সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা, এতিমখানা, মন্দির ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝে প্রায় ১০ হাজার মানুষের গণভোজ বিতরণ করা হয়। যা অতীতের রেকর্ড ভেঙে উখিয়া উপজেলা আওয়ামী লীগ ইতিহাস সৃষ্টি করেছেন বলে মনে করেন সচেতন মহল।

Scroll to Top