‘নতুন সংবিধান ও ফ্যাসিস্ট পরবর্তী বাংলাদেশের নয়া গঠন’ শীর্ষক আলোচনা সভা

চাটগাঁ নিউজ ডেস্ক: ‘পবিত্র কিতাব হিসেবে নয়, গণঅভ্যুত্থানে প্রকাশিত জনগণের সার্বভৌম ইচ্ছার দলিল হিসেবেই নতুন সংবিধান দরকার’ বলে মত দিয়েছেন প্রখ্যাত বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষক রিফাত হাসান।

‘নতুন সংবিধান ও ফ্যাসিস্ট পরবর্তী বাংলাদেশের নয়া গঠন’ শীর্ষক শিরোনামে স্টুডেন্টস এলায়েন্স ফর ডেমোক্রেসি (SAD)-এর উদ্যোগে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন। মঙ্গলবার (৩ অক্টোবর) নগরীর থিয়েটার ইনস্টিটিউটে বিকাল ৪টায় এই সভা শুরু হয়।

যেখানে শিক্ষার্থী থেকে শুরু করে শিক্ষক, সাংবাদিক, ব্যাংকার, শ্রমজীবীসহ বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

আলোচনায় মূল বক্তব্য রাখেন রাজনৈতিক বিশ্লেষক রিফাত হাসান। তিনি বলেন, সংশোধন নয়, নতুন সংবিধান প্রণয়ন করতে হবে। পবিত্র কিতাব হিসেবে নয়, গণঅভ্যুত্থানে প্রকাশিত জনগণের সার্বভৌম ইচ্ছার অংশ এবং রাষ্ট্রের মালিক হতে পারার রাজনৈতিক দলিল হিসেবেই নতুন সংবিধান দরকার। নতুন সংবিধানের মাধ্যমে রাষ্ট্রগঠনে আমাদের যে সামাজিক চুক্তি, তা স্পষ্ট করতে হবে।

আলোচনার পর উপস্থিত অংশগ্রহণকারীরা তাদের মতামত ও প্রশ্ন উত্থাপন করেন এবং রিফাত হাসান সেসব প্রশ্নের উত্তর দেন। সমাজের বিভিন্ন স্তরের মানুষ উক্ত আলোচনায় অংশগ্রহণের মাধ্যমে রাষ্ট্র ও অর্থনীতির পুনর্গঠন সম্পর্কে তাদের মূল্যবান দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেন, যা আলোচনা সভাকে আরও সমৃদ্ধ করেছে।

আয়োজক সংগঠন স্টুডেন্টস এলায়েন্স ফর ডেমোক্রেসি (SAD) এই ধরনের অন্তর্ভুক্তিমূলক আলোচনা সমাজের উন্নয়ন ও গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার বিকাশে গুরুত্বপূর্ণভূমিকা রাখবে বলে এসময় বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top