দেশে আসছে আবুধাবিতে অগ্নিদগ্ধ ৫ প্রবাসীর লাশ

আমিরাত প্রতিনিধি : সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে সড়ক দুর্ঘটনার পর গাড়িতে অগ্নিকাণ্ডে নিহত ৫ বাংলাদেশির লাশ অবশেষে দেশে আসছে।

লাশ শনাক্তে ডিএনএ পরীক্ষার জন্য পোশাকের নমুনা সংগ্রহের ২৩ দিন পর মৃত্যুসনদ পাওয়ার পরই এ সিদ্ধান্ত এসেছে বলে জানান বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর হাজরা সাব্বির হোসেন।

এর আগে গত ৭ জুলাই আবুধাবিতে সড়ক দুর্ঘটনার পর গাড়িতে আগুন ধরে নিহত হন ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলার ৫ প্রবাসী।

তারা হলেন- নবাবগঞ্জ উপজেলার বালেঙ্গা গ্রামের শেখ ইব্রাহীমের ছেলে ইবাদুল ইসলাম (৩৮), আব্দুল হাকিমের ছেলে মো. রাশেদ (৩২), লুৎফর রহমানের ছেলে মো. রানা (৩০), শেখ ইরশাদের ছেলে মো. রাজু (২৮) এবং দোহার বাজার এলাকার মো. মঞ্জুর ছেলে মো. হিরা মিয়া (২২)।

বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর হাজরা সাব্বির হোসেন বলেন, ‘মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ মৃতদের লাশ ডিএনএ টেস্টের মাধ্যমে শনাক্ত করে ডেথ সার্টিফিকেট ইস্যু করেছে। সম্পূর্ণ সরকারি খরচে স্থানীয় সময় বৃহস্পতিবার (১ আগস্ট) রাতে দুবাই-ঢাকা ভায়া সিলেট ফ্লাইটে বাংলাদেশে পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে। লাশগুলো বাংলাদেশ সময় শুক্রবার (২ আগস্ট) সকাল পৌনে নয়টায় ঢাকায় পৌঁছানোর কথা।’

দুর্ঘটনায় নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ আদায়ের ব্যাপারে দূতাবাস কী ভূমিকা রাখবে এ প্রশ্নের জবাবে লেবার কাউন্সেলর বলেন, ‘মামলাটি নিয়ে এখনো স্থানীয় কর্তৃপক্ষের ইনভেস্টিগেশন চলছে, তা সম্পন্ন হলে এবং নিহতদের পরিবার পক্ষ থেকে আমাদেরকে মামলা পরিচালনার জন্য পাওয়ার অব অ্যাটর্নি দেওয়া হলে আমরা ক্ষতিপূরণ আদায়ের ব্যাপারে কাজ করবো। তবে তাৎক্ষণিকভাবে তারা লাশ দাফন কাফনের জন্য খরচ এবং ওয়েজ আর্নার কার্ড থাকা সাপেক্ষে তিন লাখ টাকা করে ক্ষতিপূরণ পাবেন।’

চাটগাঁ নিউজ/সনজিত/এসএ

Scroll to Top