‘দক্ষ জনশক্তি রফতানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে’

আল আইন প্রতিনিধি : মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি রফতানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি।

শনিবার (২৫ এপ্রিল) দুবাইয়ের পাঁচতারকা হোটেল হায়াত রিজেন্সিতে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, যে দেশে যে ধরণের জনবলের চাহিদা আছে সেই দেশে সেই ধরণের জনবল পাঠানো হবে। সে লক্ষ্যে আমরা চাহিদাভিত্তিক বা দেশভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা নেবো।

বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতের যেসকল কোম্পানি জনশক্তি আমদানি করে থাকে তাদের মধ্য থেকে প্রথম সারির ১৭টি কোম্পানীর চেয়ারম্যান/প্রধান নির্বাহীকে এই মতবিনিময় সভায় আমন্ত্রণ জানানো হয়েছিল। কী রূপ দক্ষ জনশক্তি বা কোন ধরণের চাহিদাসম্পন্ন জনবল তাদের প্রয়োজন কিংবা বাংলাদেশ থেকে আরও বেশিসংখ্যক জনশক্তি প্রেরণের জন্য কি কি করণীয়-সেসব বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী তাদের সাথে আলোচনা করেন।

বেশির ভাগ কোম্পানি ভিসা প্রসেসিংয়ে দীর্ঘসূত্রিতার অভিযোগ করেন। ভাষা দক্ষতা ও আইটি দক্ষতার উন্নয়ন দরকার বলে জানান। প্রতিমন্ত্রী এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে ইস্যুগুলো সমাধানের উদ্যোগ নেবেন বলে জানান।

বাংলাদেশের পক্ষ থেকে আরও অধিক সংখ্যক জনশক্তি নেয়ার আহবান জানানো হয় সেইসাথে অদক্ষ জনশক্তি ভিসা চালু করার ব্যাপারে ইউএই সরকারের সাথে আলাপ আলোচনার উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, বর্তমানে বহির্বিশ্বে প্রায় ১ কোটি ৩৫ লাখ বাংলাদেশি অবস্থান করছে বলে সভায় জানানো হয়।

এ সময় সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, প্রতিমন্ত্রীর সফরসঙ্গী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খায়রুল আলম, একান্ত সচিব মামুনুর রহমান, বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top