তফসিল গোপন রেখে কমিটি গঠনের অভিযোগ, স্কুল কর্তৃপক্ষ বলছে ষড়যন্ত্র

আনোয়ারা প্রতিনিধি : আনোয়ারা উপজেলার বটতলী শাহ মোহছেন আউলিয়া (রহ.) উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনের তফসিল প্রকাশে গোপনীয়তার অভিযোগ ওঠেছে। ঘোষিত তফসিল বাতিল করে পুন:তফসিল ঘোষণার দাবি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে আবেদন করেছেন আবদুল মন্নান নামে এক অভিভাবক সদস্য প্রার্থী। তবে এই অভিযোগ মিথ্যা ও ষড়যন্ত্রমূলক বলে দাবি স্কুল কর্তৃপক্ষের।

অভিযোগ সূত্রে জানা যায়, স্কুল ম্যানেজিং কমিটি নির্বাচনের জন্য গত ২৫ এপ্রিল তফসিল ঘোষণা করা হয়। কিন্তু স্কুল নোটিশ বোর্ডে ও শ্রেণিকক্ষে তফসিল প্রকাশের নিয়ম থাকলেও তা না মেনে গোপনে পছন্দের ব্যক্তি নিয়ে কমিটি গঠন করা হয়৷ এতে অভিভাবক সদস্য পদে প্রার্থী হওয়ার আগ্রহ থাকলেও আবদুল মন্নান অংশ নিতে পারেননি।

এদিকে, স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, মাধ্যমিক শিক্ষা অফিস থেকে নির্বাচনের তফসিলের বিজ্ঞপ্তি প্রকাশের পর স্কুলের নোটিশ বোর্ড ও শ্রেণি কক্ষে তা প্রকাশ করা হয়। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে একজন ছাড়া আর কেউ মনোনয়নপত্র ক্রয় ও জমা দেননি। ফলে ওই ব্যক্তিকে একক প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। পরে তাঁকে নিয়ে গঠিত কমিটির তালিকা প্রিজাইডিং অফিসারের কাছে হস্তান্তর করা হয়। এতে গোপন কমিটি করা বা তফসিল গোপনের যে অভিযোগ ওঠেছে তা মিথ্যা ও ষড়যন্ত্রমূলক।

জানা যায়, গত ২৫ এপ্রিল স্কুল ম্যানেজিং কমিটি নির্বাচনের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও প্রিজাইডিং অফিসার মো. ফেরদৌস হোসেনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তফসিল ঘোষণা করা হয়। এতে উল্লেখ করা হয়, মনোনয়নপত্র গ্রহণ ও জমা ৩০ এপ্রিল থেকে ২ মে। মনোনয়পত্র বাছাই ৪ মে, প্রত্যাহার ৭ মে ও ভোটগ্রহণ ১৯ মে। তফসিলের নিয়ম মেনে আগ্রহী প্রার্থী মনোনয়নপত্র গ্রহণ ও জমা দিয়েছেন। তবে একাধিক প্রার্থী না থাকায় একক প্রার্থী নির্বাচিত হয়। কিন্তু মনোনয়নপত্র জমা, গ্রহণ ও প্রত্যাহারের সব ধরণের প্রক্রিয়া শেষে ভোটগ্রহণের এক সপ্তাহ আগে পুনরায় তফসিল ঘোষণার দাবি ও গোপন কমিটি গঠনের অভিযোগ তুলেন একপক্ষ।

তবে ১৮ মে করা অভিযোগটি আমলে নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে স্কুল কর্তৃপক্ষ ও অভিযোগকারির উপস্থিতিতে শুনানি করা হয়। এতে দুপক্ষের বক্তব্য রেকর্ড করে সঠিক তদন্তের মাধ্যমে রিপোর্ট প্রকাশ করবেন প্রিজাইডিং অফিসার।

অভিযোগকারী মো. আবদুল মন্নান বলেন, স্কুল ম্যানেজিং কমিটি নির্বাচনে অভিভাবক সদস্য পদে প্রার্থী হতে আগ্রহী ছিলাম। কিন্তু স্কুল নোটিশ বোর্ড ও শ্রেণি কক্ষে তফসিল প্রকাশ না করায় অংশ নিতে পারিনি। তারা তফসিল গোপন রেখে একটি পকেট কমিটি গঠন করেছেন। এতে স্কুল শিক্ষার্থীদের কোনো অভিভাবক অবগত ছিলেন না। তাই পুনরায় তফসিল প্রকাশ করে নির্বাচন করার জোর দাবি জানাচ্ছি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট ইমরান হোসেন বাবু বলেন, নির্বাচনের তফসিল স্কুল নোটিশ বোর্ড ও শ্রেণি কক্ষে প্রকাশ করা হয়েছে। কিন্তু যিনি অভিযোগ করেছেন, তাঁর সন্তান নিয়মিত ক্লাস না করা ও অমনোযোগী থাকায় নির্বাচন সম্পর্কে অবগত ছিল না। যে কারণে মনোনয়নপত্র জমা ও গ্রহণ কার্যক্রম শেষ হওয়াতে নির্বাচনে অংশ নিতে পারেননি তিনি। এর দায় কে নিবে। এখানে কোনো ধরণের গোপনীয়তা ও দুর্নীতি করা হয়নি। একাধিক প্রার্থী না থাকায় একক প্রার্থী হিসেবে কমিটি চূড়ান্ত করা হয়েছে।

সহকারী প্রিজাইডিং অফিসার নাজমুল উলা জানান, মোহছেন আউলিয়া (রহ.) উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল নিয়ে যে অভিযোগ ওঠেছে তার তদন্ত চলছে। এর মধ্যে স্কুল কর্তৃপক্ষ ও অভিযোগকারীর বক্তব্য নেওয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন বলেন, ‘স্কুল ম্যানেজিং কমিটি নির্বাচনে তফসিল নিয়ে এক অভিভাবক আগ্রহী প্রার্থীর অভিযোগ পেয়েছি। অভিযোগ আমলে নেওয়া হয়েছে। সঠিক তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

চাটগাঁ নিউজ/সাজ্জাদ/এসএ

Scroll to Top