ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল এলাকায় আন্দোলনকারী ও ছাত্রলীগের সংঘর্ষ

চাটগাঁ নিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল এলাকায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ও ছাত্রলীগের নেতা–কর্মীদের মধ্যে সংঘর্ষ চলছে। ছাত্রলীগের নেতা–কর্মীরা হলের বাইরের সড়কে অবস্থান করে ইট–পাটকেল ছুঁড়ছেন। অন্যদিকে হলের ভেতরে অবস্থান করে আন্দোলনকারীরা ইটপাটকেল ছুঁড়ছেন। ওই এলাকায় অন্তত দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

সন্ধ্যা সোয়া ৬টা নাগাদ এই সংঘর্ষ চলছিল। সংঘর্ষ চলছে ঢাকা মেডিকেল কলেজ এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জার ইনস্টিটিউট এলাকায়ও।

আজ সোমবার (১৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের সামনে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের পর ক্যাম্পাসের কয়েকটি জায়গায় আন্দোলনকারীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। আন্দোলনকারীরা পিছু হটলে তাঁদের ধরে ধরে মারধর করা হয়।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অন্য অংশে এখন ছাত্রলীগের নেতা–কর্মীরা অবস্থান করছেন। আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে গেছেন। তবে শহীদুল্লাহ হল এলাকায় সংঘর্ষ চলছে। সেখানে  দুই পক্ষের সংঘর্ষে এলাকাটি রণক্ষেত্রে পরিণত হয়েছে। সেখানে বারবার পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটছে।

সন্ধ্যা সোয়া ৬টায় দোয়েল চত্বরে দেখা যায়, শহীদুল্লাহ হলের ছাদ থেকে ইটপাটকেল নিক্ষেপ করা হচ্ছে। এ কারণে ছাত্রলীগের নেতাকর্মীরা সামনে এগোতে পারছেন না। যদিও ক্যাম্পাসের বিভিন্ন জায়গা থেকে ছাত্রলীগের নেতা–কর্মীরা দোয়েল চত্বরে জড়ো হচ্ছেন। ওই এলাকায় পুলিশ সদস্যদের দেখা যায়নি।

শহীদুল্লাহ হল ও বার্ন ইনস্টিটিউটের মাঝামাঝিতে দেখা যায়, সেখানে ছাত্রলীগের নেতা–কর্মীরা হেলমেট পরে লাঠিসোঁটা নিয়ে অবস্থান নিয়েছেন। তাঁরা হলের ভেতরে ঢোকার চেষ্টা করছিলেন। তবে হলের ফটকে এবং ভবনের ছাদে থাকা আন্দোলনকারীরা ইটপাটকেল নিক্ষেপ করছিলেন। সেখানেও পুলিশ সদস্যদের দেখা যায়নি।

এদিকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক শিক্ষার্থী টিএসসি থেকে পরমাণু শক্তি কেন্দ্রের সামনে দিয়ে শহীদ মিনারের দিকে হেঁটে যাচ্ছিলেন। তখন তাঁকে মারধর করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে ওই ছাত্রের মাথা ফেটে রক্ত বের হয়। তাঁকে রিকশায় করে হাসপাতালে নেওয়া হয়।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top