ডেঙ্গুর ভ্যাকসিন তৈরির উদ্যোগ নেবে বিএসএমএমইউ

 সিপ্লাস ডেস্ক: মৃত্যু ও সংক্রমণের মারাত্মক বিস্তারের মধ্যে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের টিকা দেশে তৈরির উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। গতকাল শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে ‘ডেঙ্গুবিরোধী সামাজিক আন্দোলন চাই’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি গবেষণা করে ডেঙ্গুর টিকা তৈরির উদ্যোগ নেওয়ার কথা জানান।

এজন্য তিনি বিএসএমএমইউর ভাইরোলজি বিভাগকে দ্রুত কাজ শুরুর আহ্বান জানান। সভায় ডেঙ্গু প্রতিরোধে একটি কমিটি গঠন করা হয়েছে। ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকার মধ্যে এ রোগের টিকা ব্যবহারের বিষয়ে সরকারও ভাবছে।

মশাবাহিত এ ভাইরাসের টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা যায় কি না, তা নিয়ে আগামী ৮ অগাস্ট জাতীয় টিকা সংক্রান্ত কারিগরি উপদেষ্টা কমিটির (নাইট্যাগ) সভায় আলোচনা হওয়ার কথা রয়েছে। বিশ্বে এখন পর্যন্ত ডেঙ্গুর টিকা হিসেবে ব্যবহারের জন্য আমেরিকার তৈরি ডেংভেঙিয়া এবং জাপানের কিউডেঙ্গা কয়েকটি দেশে অনুমোদন পেয়েছে। ভারতও ডেঙ্গুর টিকা তৈরির চেষ্টা চালাচ্ছে। ভারতের সেরাম ইনস্টিটিউট প্যানাসিয়া বায়োটেক ডেঙ্গুর টিকার তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানিয়েছেন বাংলাদেশেও ঐ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল করা যায় কি না, তা ভেবে দেখছে সরকার।

Scroll to Top