টেকনাফে ২৯ কেজি স্বর্ণসহ দুই রোহিঙ্গা আটক

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজার টেকনাফে ২৯ কেজির বেশি বিভিন্ন প্রকার স্বর্ণালংকারসহ দুই পাচারকারীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। যার আনুমানিক বাজারমূল্য ২৮ কোটি ৭৫ লাখ টাকা।

শনিবার (১০আগস্ট) বিকেলে টেকনাফ হ্নীলা ফুলের ডেইল নামক এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটক দুজন হলেন- মায়ানমার মংডু সুইজা এলাকার মৃত মীর আহমেদের পুত্র আনোয়ার সাদেক (৪০), উখিয়া ১৩ নং ক্যাম্পের মৃত লিয়াকত আলী পুত্র ইয়াহিয়া খান (৪৫)।

বিষয়টি নিশ্চিত করেন টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ।

তিনি জানান, গোপন খবর পেয়ে উপজেলা হ্নীলা ইউনিয়নের উত্তর ফুলের ডেইল নামক গ্রামে মায়ানমার হতে বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে চোরাকারবারিরা স্বর্ণের একটি বড় চালান একটি বাড়িতে মজুদ রেখেছে। পরে অভিযান চালায় বিজিবি সদস্যরা। এসময় সন্দেহভাজন দুজন স্বর্ণ পাচারকারীকে ধাওয়া দিয়ে আটক করা হয়। অভিযানে একটি ঘরে বিশেষ কৌশলে লুকানো অবস্থায় ২৯ কেজি ১৫ গ্রাম ওজনের বিভিন্ন প্রকার স্বর্ণালংকার এবং বাংলাদেশী নগদ ২৬ হাজার ১০ টাকা উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজারমূল্য আটাশ কোটি পঁচাত্তর লাখ টাকা।

বিজিবির এ কর্মকর্তা জানান, উদ্ধার স্বর্ণালঙ্কার ও নগদ টাকা কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের ট্রেজারী শাখায় মজুদ রাখা হয়েছে। অভিযান আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করা হয়েছে।

চোরাকারবারিদের জিজ্ঞাসাবাদে জানা যায়, বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানরত ইয়াহিয়া খান মায়ানমারের মংডু হতে মায়ানমার নাগরিক আনোয়ার সাদেকের সহযোগিতায় স্বর্ণালংকার বাংলাদেশে পাচারের মাধ্যমে বিক্রি করার উদ্দেশ্যে মায়ানমার হতে বাংলাদেশে নিয়ে আসে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top